বিক্ষোভ সমাবেশ কর্মসূচি পালন করেছে বিএনপি

0

পুলিশের সঙ্গে দফায়-দফায় সংঘর্ষ ও বাধার মধ্য দিয়ে, বিক্ষোভ সমাবেশ কর্মসূচি পালন করেছে বিএনপি। হবিগঞ্জে সংঘর্ষে অন্তত ৩০ জন গুলিবিদ্ধসহ অর্ধশতাধিক আহত হয়েছে। ফরিদপুরে আহত হয়েছে ২০ জন। এছাড়া মুন্সীগঞ্জ ও ঝালকাঠিতে আহত হয়েছে ১৫ জন। কর্মসূচি চলাকালে, অর্ধশতাধিক নেতাকর্মীকে আটক করা হয়েছে।

হবিগঞ্জে বিএনপি’র বিক্ষোভ মিছিলে বাধা দেয়াকে কেন্দ্র করে নেতা-কর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ হয়েছে। এসময় পুলিশের ছোঁড়া রাবার বুলেট ও টিয়ারসেলে বিএনপি’র সাধারণ সম্পাদক ও পৌর মেয়র জি কে গউছ ও সাংবাদিকসহ অর্ধশতাধিক আহত হন। এছাড়া গুলিবিদ্ধ হয়েছেন অন্তত ৩০ জন।

ফরিদপুরে বিএনপি’র মিছিলে পুলিশের লাঠি চার্জে সাংবাদিকসহ অন্তত ২০ জন আহত হয়েছে। পরে পুলিশের ওপর ইটপাটকেল ছুঁড়লে কয়েক রাউন্ড ফাকা গুলি ছুড়লে নেতাকর্মীরা ছত্রভঙ্গ হয়ে যায়। এসময়ে আটক করা হয়েছে ১৬ জনকে।

মুন্সীগঞ্জে দলীয় কার্যালয় থেকে জেলা বিএনপির সভাপতি আব্দুল হাইয়ের নেতৃত্বে বের হয় বিক্ষোভ মিছিল। এর পরপরই পুলিশ লাঠি চার্জ করলে পন্ড হয়ে যায় মিছিলটি। এ সময় জেলা ছাত্রদল ও সেচ্ছাসেবক দলের সভাপতিসহ প্রায় ১০ নেতাকর্মী আহত হয়েছেন।

ঝালকাঠিতে বিএনপির বিক্ষোভ মিছিলে হামলা করে পুলিশ। এসময় থানা সেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক সেলিম হাসানসহ পাঁচজন আহত হয়। এর আগে দলীয় কার্যালয়ের সামনে থেকে পুলিশ নেতাকর্মীদের কাছ থেকে ব্যানার কেড়ে নেয়।

পুলিশের কড়া পাহারায় বিক্ষোভ সমাবেশ করেছে রাজশাহী মহানগর বিএনপি। বেলা ১১টায়, নগরীর মালোপাড়া এলাকায় দলীয় কার্যালয়ের সামনের সড়কে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

খালেদা জিয়ার মুক্তি দাবিতে কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে নারায়ণগঞ্জ জেলা ও মহানগর বিএনপি প্রতিবাদ সমাবেশ করেছে।

ব্রাহ্মণবাড়িয়ায় শহরে মিছিলের পর কালাইশ্রী পাড়ায় বিক্ষোভ সমাবেশ করে বিএনপি ও অঙ্গসংগঠনগুলো। অন্যদিকে, জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক ইয়াছিন মাহমুদসহ চারজনকে আটক করে পুলিশ।

বিএনপির কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে নোয়াখালীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করা হয়েছে। শহরের জজকোর্ট সড়কে পুলিশী বেস্টনীর মধ্যে এ সমাবেশ করা হয়।

খালেদা জিয়ার মুক্তির দাবিতে আলাদা বিক্ষোভ সমাবেশ করেছে মহানগর ও উত্তর জেলা বিএনপি নেতাকর্মীরা। কাজির দেউরী নাসিমন ভবনের দলীয় কার্যলয় চত্ত্বরে এ সমাবেশ করেছে মহানগর ও উত্তর জেলা বিএনপি। এর আগে খন্ড-খন্ড মিছিল বের করা হয়।

চাঁদপুরে বিএনপির মিছিল থেকে ৪ জনকে আটক করে পুলিশ। মিছিলটি নতুন বাজার থেকে জেএম সেনগুপ্ত রোডে গেলে পুলিশ বাঁধা দেয়।

খালেদা জিয়ার কারাদন্ড দেয়ার প্রতিবাদে বগুড়ায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জেলা বিএনপি। শহরের নবাববাড়ী রোডের দলীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ মিছিলে পুলিশ বাধা দিলে সেখানেই সমাবেশ করে তারা।

বরিশাল মহানগর এবং উত্তর ও দক্ষিন জেলা বিএনপির উদ্যোগে নগরীর দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ করা হয়েছে।

নাটোরের নলডাঙ্গা বাজারে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করা হয়েছে। জেলা ও নলডাঙ্গা উপজেলা বিএনপির আয়োজনে এ বিক্ষোভ-মিছিল করা হয়।

এছাড়া পুলিশের বাধা উপেক্ষা করে গাইবান্ধা, জয়পুরহাট, নরসিংদী, রাজবাড়ি, কুড়িগ্রাম ,ঠাকুরগাঁও, টাঙ্গাইল, চুয়াডাঙ্গা, খুলনা, লালমনিরহাট, পাবনা, মেহেরপুর, কুমিল্লা এবং সাতক্ষীরায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বিএনপি নেতাকর্মীরা।

শেয়ার করুন।

উত্তর দিন