বিকল্প জ্বালানি হিসেবে দিন দিন এলপিজি গ্যাসের চাহিদা বাড়লেও কমছে না এর দাম

0

বিকল্প জ্বালানি হিসেবে দিন দিন এলপিজি গ্যাসের চাহিদা বাড়লেও কমছে না এর দাম। দেশে প্রাকৃতিক গ্যাসের স্বল্পতা থাকায় ভবিষ্যত জ্বালানি নিরাপত্তার জন্য এলপিজি গ্যাসকে জনগণের ক্রয়ক্ষমতার মধ্যে আনতে বেসরকারি খাতের প্রতি সরকারের কড়া নজরদারি প্রয়োজন বলে মনে করছেন জ্বালানি বিশেষজ্ঞ ড. শরীফ আশরাফুজ্জামান। তবে জ্বালানি নীতি ও আইন বিশেষজ্ঞ ড. সেলিম মাহমুদের মতে, বেসরকারি কোম্পানিগুলোর মধ্যে প্রতিযোগিতা সৃষ্টির মাধ্যমে এলপিজি গ্যাসের দাম কমানো সম্ভব।

দেশে প্রাকৃতিক গ্যাসের স্বল্পতায় আমদানী করা এলপিজি বা বোতলজাত তরল প্রাকৃতিক গ্যাস জ্বালানি হিসেবে প্রধান বিকল্প হয়ে উঠছে। বর্তমানে দেশের ৮০ শতাংশেরও বেশি এলপি গ্যাসের চাহিদা পূরণ হচ্ছে বেসরকারি খাতে এলপিজি আমদানির মাধ্যমে। বাকি ২০ শতাংশ বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন- বিপিসি সরবরাহ করছে।

তবে দিন দিন চাহিদা বৃদ্ধির কারণে এলপিজি গ্যাসের দাম বাড়ছে হু হু করে। এ বিষয়ে সরকারের কার্যকর ভূমিকার অভাব বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে। তবে এলপিজি গ্যাস খাতে আরও বেশি বেসরকারি বিনিয়োগ বাড়ানোর বিষয়ে মত এই বিশেষজ্ঞের। সরকার সব ধরনের কর মওকুফ করে এলপিজি কোম্পানিগুলোর খরচ কমিয়ে একে আরো সস্তা ও সহজলভ্য করতে সচেষ্ট হলে অদূর ভবিষ্যতে দেশে জ্বালানি সমস্যার সমাধান হবে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

শেয়ার করুন।

উত্তর দিন