বিএনপিকে বৈধতা দেয়ার আর কোনো সুযোগ নেই

0

রাজধানীতে এক সেমিনারে— একুশ আগস্ট গ্রেনেড হামলার মামলায় বিএনপিকে অন্তর্ভুক্ত করা উচিত ছিলো বলে মনে মন্তব্য করেছেন বক্তারা। তাঁদের মতে, এই দলটি ধ্বংস ও হত্যাকে ক্ষমতা দখলের উপায় বলে মনে করে। তাই রাজনৈতিক দল হিসেবে, বিএনপিকে বৈধতা দেয়ার আর কোনো সুযোগ নেই বলে তাদের দাবি।

সিটিজেন ফর রেসপনসিবল ডেমোক্রেসি আয়োজিত “২১ আগস্ট গ্রেনেড হামলার রায়: বিএনপির বৈধতার সংকট” শীর্ষক এ সেমিনার। বক্তাদের আলোচনায় উঠে আসে রাজনৈতিক দল হিসেবে বিএনপির ইতিহাস, গ্রহণযোগ্যতা এবং বিশ্বে তাদের ইমেজসহ নানা বিষয়।

প্রধান অতিথি মাহবুবউল আলম হানিফ অভিযোগ করেন, রায় প্রত্যাখ্যানের মধ্য দিয়ে বিএনপি আবারো প্রমাণ করেছে– তারা এই হামলার সঙ্গে যুক্ত ছিল। বিএনপি অতীতের মত এখনো হত্যার মধ্য দিয়ে ক্ষমতা দখল করতে চায়। এই দলকে অবিলম্বে অবৈধ ও নিষিদ্ধ ঘোষণা করারও আহ্বান জানান হানিফ।

সেমিনারে শিক্ষক ও আইনজ্ঞরা বলেন, ২১ আগস্টের গ্রেনেড হামলার রায়ে দোষী হিসেবে বিএনপিকে অন্তর্ভুক্ত করা উচিত ছিল। বিএনপি ধংস ও হত্যাকে ক্ষমতা দখলের উপায় বলে মনে করে বলেও মন্তব্য করেন তারা।

২১ আগস্ট হামলার মামলাকে ভিন্ন খাতে নিতে সেসময় সরকার ও প্রশাসনে যারা বিভ্রান্তকর তথ্য দিয়েছিল তাদেরও বিচার দাবি করেন বিশিষ্টজনরা। তারা বলেন, যারা জোট বেধে বাংলাদেশকে পাকিস্তান বানানোর ষড়যন্ত্র করছে তারা অচিরেই তারা অস্তিত্ব হারাবে।

বাংলাদেশকে মুক্তিযুদ্ধের চেতনায় গড়ে তুলতে হলে বিএনপির বিরুদ্ধে সবাইকে সোচ্চার হওয়ার আহ্বান জানান বক্তারা।

 

শেয়ার করুন।

উত্তর দিন