বাবা, দুই অক্ষরে জড়ানো নির্ভরতা আর অসীম ভালবাসার একটি নাম

0

বাবা। দুই অক্ষরে জড়ানো নির্ভরতা আর অসীম ভালবাসার একটি নাম। সন্তানের নির্ভরতা, আবেগ আর প্রিয় ব্যক্তিত্ব। যার প্রতি ভালোবাসা আর শ্রদ্ধা বছরের প্রতিটি দিন, প্রতিটি ক্ষণ। তারপরও শ্রদ্ধা জানাতে ৫০ বছর ধরে গোটা বিশ্বে বাবাদের জন্য আলাদা একটি দিন রাখা হয়েছে। সেই বিশ্ব বাবা দিবস আজ। বাংলাদেশেও বেড়েছে দিবসটি উদযাপনের পরিধি।

বাবা। সন্তানের জন্য তিনি মুক্ত আকাশের ঝলমলে রোদ। আবার বটবৃক্ষের নিখাদ ছায়া। কতভাবেই বা তাকেঁ ব্যাখ্যা করা যায়। মাত্র দুটি অক্ষরের শব্দের ভাঁজে জড়িয়ে থাকে হাজারো বিশেষণ।

রাশভারি আর কঠোর অবয়বের অন্দরেই লুকিয়ে থাকে তাঁর হৃদয়ের কোমলতা। সন্তানের মঙ্গলের জন্যই মায়ামাখা শাসনের জালে আটকে রাখতে চান তিনি।

সারা বিশ্বে বাবা দিবস উদযাপিত হচ্ছে প্রায় ৫০ বছর। ১৯৬৬ সালে যুক্তরাষ্ট্রের তৎকালিন প্রেসিডেন্ট লিন্ডন বি জনসন বাবা দিবস পালনের উদ্যোগ নিলেও আনুষ্ঠানিকতা শুরু হয় ১৯৭২ সালে। এরপর থেকে বিশ্বের বিভিন্ন দেশে দিবসটি পালিত হয়ে আসছে। বাংলাদেশসহ বিশ্বের ৭৪ টি দেশে বাবা দিবস পালিত হয় জুন মাসের তৃতীয় রোববার। তবে দিবসটি পালনে বিভিন্ন দেশে রয়েছে ভিন্নতা।

বাংলাদেশে দিবসটি পালনের তেমন কোনো রীতি আগে না থাকলেও সামাজিক যোগাযোগ মাধ্যমের এ যুগে বেড়েছে বাবা দিবস পালনের পরিধি। নিজ বাবার প্রতি ভালোবাসা আর আবেগের কোমল শব্দমালায় ছেঁয়ে গেছে সামাজিক মাধ্যম।

শুধু আক্ষরিক ভালোবাসা নয়, বরং বাবাদের প্রতি সন্তানের দায়িত্ব কর্তব্য আর নিখাঁদ ভালেবাসায় সিক্ত হোক সব বাবার হৃদয়।

শেয়ার করুন।

উত্তর দিন