বাজেটে সাধারণ মানুষের জন্য কোন সুখবর নেই

0

প্রস্তাবিত বাজেটে স্বার্থান্বেষী ও সুযোগ সন্ধানীদের তুষ্ট করা হয়েছে। এতে, সাধারণ মানুষের জন্য কোন সুখবর নেই। আর ব্যাংকে অনিয়মের বিচার না করে উল্টো কর কমিয়ে দেয়া সুবিধা হয়েছে। অথচ জনগণের ওপর চাপানো হয়েছে করের বোঝা। জনগণই দেশের সবচে বড় সম্পদ হলেও তাদের উন্নয়নে শিক্ষা ও স্বাস্থ্য খাতে বরাদ্দ বাড়ানো হয়নি। জাতীয় প্রেসক্লাবে সুজনের গোলটেবিলে এসব কথা বলেন বিশিষ্টজনরা।

আগামী অর্থবছরের বাজেটের ওপর আলোচনা করতে জাতীয় প্রেসক্লাবে প্রস্তাবিত বাজেট ২০১৮-১৯ নাগরিক ভাবনা বিষয়ে গোলটেবিল বৈঠক আয়োজন করে সুশাসনের জন্য নাগরিক-সুজন। এতে জানানো হয়, বাজেটে সাধারণ মানুষের উন্নয়নকে গুরুত্ব দেয়া হয়নি, একটি বিশেষ গোষ্ঠিকে সুবিধা দেয়া হয়েছে।

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে দেশে বৈষম্য বাড়ায় ধনীরা ধনী হচ্ছে, মধ্যবিত্ত্বদের উল্টো গরিব হচ্ছে। অথচ প্রত্যক্ষ করের চেয়ে বেশি আদায় করা হচ্ছে পরোক্ষ কর। যা পরিশোধ করতে মানুষের হিমশিম অবস্থা বলেও মন্তব্য করেন বিশ্লেসকরা।

উন্নয়নের জন্য মেগা প্রকল্প হাতে নেয়া হলেও তার সুফল পাচ্ছে না সাধারণ মানুষ। এবারের বাজেট ব্যবসায়ী ও বিনিয়োগের জন্য ইতিবাচক নয় বলেও জানান তারা।

সুশাসন নিশ্চিত করার মাধ্যমে সঠিকভাবে বাজেট বাস্তবায়নের পরামর্শ দেয়া হয়।

শেয়ার করুন।

উত্তর দিন