বাজেটে বেশকিছু পণ্য ও সেবায় বাড়তি কর আরোপের প্রস্তাব

0

এবার প্রস্তাবিত বাজেটে বেশকিছু পণ্য ও সেবায় বাড়তি কর আরোপের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এতে গাড়ির রেজিস্ট্রেশন খরচসহ বিড়ি-সিগারেট, তেলসহ বেশকিছু পণ্য ও সেবার দাম বাড়তে পারে। অন্যদিকে, বেশ কিছু পণ্য আমদানিতে ২৫ শতাংশ থেকে শূন্য শতাংশ পর্যন্ত শুল্ক কমানো হয়েছে। এতে ভোক্তা পর্যায়ে পণ্যগুলোর দাম কমে। তবে আগামী অর্থবছরে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়বে না বলে প্রত্যাশা অর্থমন্ত্রীর।

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বেশ কিছু পণ্য আমদানি ও সেবায় ৫ শতাংশ থেকে ২৫ শতাংশ পর্যন্ত শুল্কারোপের প্রস্তাব দেয়া হয়েছে। এতে ভোক্তা পর্যায়ে পণ্য ও সেবার দাম বাড়বে।

অর্থমন্ত্রীর প্রস্তাবনা যাত্রীবাহী বাস, পণ্যবাহী ট্রাক, লরি, থ্রি হুইলার, অ্যাম্বুলেন্স ও স্কুলবাস ছাড়া সব গাড়ির রেজিস্ট্রেশন, রুট পারমিট, ফিটনেস সনদ ও মালিকানা সনদ গ্রহণ ও নবায়নে নিয়মিত চার্জের ওপর ১০ শতাংশ শুল্ক আরোপের প্রস্তাব করা হয়েছে। এতে গাড়ির রেজিস্ট্রেশনের খরচ বাড়বে।

এবারের বাজেটে স্মার্টফোনের আমদানি শুল্ক ১০ শতাংশ, যা বাজেটে ২৫ শতাংশ পর্যন্ত বাড়ানোর সুপারিশ করা হয়েছে। এতে স্মার্টফোনের দাম বেড়ে যাবে। একই সঙ্গে কমবে ফিচার ফোনের দাম।

এছাড়া, সিগারেট, বিড়ি, জর্দা, গুলসহ সব তামাক পণ্য, প্লাস্টিক ও অ্যালুমিনিয়ামের তৈজসপত্র, সিএনজি চালিত অটোরিক্সা, হালকা যানবাহনে ব্যবহৃত রাবার টিউব, মোবাইল ফোন কল, এলপি গ্যাস, চিনি, আমদানি করা গুঁড়ো দুধ, গুঁড়া মসলা, ফলের জুস, টয়লেট টিস্যু, টিউবলাইট, চশমার ফ্রেম, সিআর কয়েল, জিআই তার, তারকাঁটা, স্ক্রু, ব্লেড, ট্রান্সফরমার, সানগ্লাস, রিডিং গ্লাস, আমদানি করা পার্টিকাল বোর্ড, আমদানি করা সব ধরনের টায়ার ও বৈদ্যুতিক গৃহস্থালী পন্যের দামও বাড়ছে।

এদিকে প্রস্তাবিত বাজেটে পাওয়ার টিলার ও কম্বাইন্ড হার্ভেস্টারসহ বিভিন্ন কৃষি যন্ত্রপাতিতে স্থানীয় উৎপাদন পর্যায়ে মূল্য সংযোজন কর অব্যাহতির প্রস্তাব রাখা হয়েছে। এতে কৃষি খাতে উৎপাদনের খরচ কমবে।

এছাড়া বিস্কুট ও বেকারী পন্য সামগ্রী, চিকিৎসা সামগ্রী, দেশি মটর সাইকেল, দেশি ফ্রীজ, কমপ্রেসার, রফতানীমুখী পোষাক, ক্যানসারের ওষধ, বৈদ্যুতিক পাখা, দেশি লিফট, অগ্নিনির্বপক যন্ত্র ইত্যাদি সামগ্রী শুল্ক হ্রাসে ভোক্তা পর্যায়ে দাম কমবে।

তবে অর্থমন্ত্রী জানিয়েছেন ,নিত্যপ্রয়োজনীয় কোনো জিনিসপত্রের দাম বাড়তে পারে তেমন কোনো উপকরণ বাজেটে অন্তর্ভুক্ত করা হয়নি।

শেয়ার করুন।

উত্তর দিন