বাজেটে বরাদ্দ বেড়েছে কৃষিখাতে

0

বাজেটে বরাদ্দ বেড়েছে কৃষিখাতে। ২০১৯-২০ অর্থবছরে এ খাতে ব্যয় ধরা হয়েছে ১৪ হাজার ৫৩ কোটি টাকারও বেশি। যার মধ্যে কৃষিতে ভর্তুকির জন্য প্রস্তাব রাখা হয়েছে ৯ হাজার কোটি টাকা। আর শিক্ষা ও প্রযুক্তি খাতে বরাদ্দ রাখা হয়েছে মোট বাজেটের ১৫ শতাংশ।

প্রতিকুল আবহাওয়া মোকাবেলা করেই গেল ১০ বছরে কৃষি খাতে ৩.৭ শতাংশ গড় প্রবৃদ্ধি অর্জিত হয়েছে। যার পেছনে অন্যতম কারণ হিসেবে কাজ করেছে এ খাতে ভর্তুকি। বরাবরে মতোই এবারো কৃষি খাতে রাখা হয়েছে বিশাল অংকের ভর্তুকি। অর্থমন্ত্রীর অসুস্থতার কারণে প্রধানমন্ত্রীর দেয়া বাজেট বক্তৃতায় তাই উঠে এসেছে শষ্যের বহুমুখীকরণ, খামার যান্ত্রিকীকরণ, তাপমাত্রা সহনশীল ফসলের জাত উদ্ভাবনে সরকারি প্রতিশ্রুতির কথা।

প্রস্তাবিত বাজেটে কৃষিতে বরাদ্দ রাখা হয়েছে ১৪ হাজার কোটি টাকারও বেশি। আর ২০১৮-১৯ অর্থবছরে সংশোধিত বাজেট ধরা হয়েছে ১২ হাজার ৭শ ৯২ কোটি টাকা। পাশাপাশি গুরুত্ব দেয়া হয়েছে, কৃষি গবেষণা, কৃষি পুনর্বাসন, আধুনিক চাষাবাদে কলাকৌশল সম্প্রসারণ ও উন্নত মানের বীজ উৎপাদন কার্যক্রমকে।

বরাবরারে মতোই গুরুত্ব দেয়া হয়েছে শিক্ষা ও প্রযুক্তি খাতকে। বিশেষ করে বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর মাধ্যমিক ও উচ্চ শিক্ষায় গুরুত্বের বিষয়টি উঠে এসেছে বাজেট বক্তৃতায়। মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের প্রশিক্ষণ , দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান অব্যাহত রাখার পাশাপাশি এ খাতে উন্নয়ন প্রকল্পের জন্য ৯ হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে প্রস্তাবিত বাজেটে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষায় বরাদ্দের পরিমান ২৯ হাজার ৬২৪ কোটি আর প্রাথমিক ও গণশিক্ষায় ২৪ হাজার কোটি টাকারও বেশি।

এদিকে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের জন্য বরাদ্দ রাখা হয়েছে ১৬ হাজার ৪শ ৩৮ কোটি । আর তথ্য প্রযুক্তি খাতে বরাদ্দ রাখা হয়েছে ১ হাজার ৯ শ ৩০ কোটি টাকা।

 

শেয়ার করুন।

উত্তর দিন