বাজেটে নতুন ভ্যাট আইন বাস্তবায়নে পণ্যের দাম দ্বিগুণ হওয়ার শঙ্কায় চট্টগ্রামের ব্যবসায়ীরা

0

আসছে বাজেটে নতুন ভ্যাট আইনের বাস্তবায়ন নিয়ে শঙ্কায় আছেন চট্টগ্রামের ব্যবসায়ীরা। তাদের দাবি এই আইন বাস্তবায়ন হলে হঠাৎ করেই দ্বিগুণ হয়ে যাবে নিত্যপণ্যের দাম। এতে নেতিবাচক প্রভাব পড়বে বাজার ব্যবস্থাপনায়। আর বিজিএমইএ বলছে, গুটিকয়েক ব্যবসায়ীর ওপর করের বোঝা না চাপিয়ে আয়করদাতাদের পরিধি বাড়াতে আন্তরিক হওয়া উচিত এনবিআরের। ওদিকে ব্যবসা-বান্ধব বাজেটের পাশাপাশি হয়রানীমুক্ত কর প্রদানের নিশ্চয়তা চেয়েছে চট্টগ্রাম চেম্বার।

ব্যবসায়ীদের আপত্তির মুখে দীর্ঘ ৭ বছর স্থগিত রাখার পর এবারের বাজেটে কর আদায় বাড়াতে নতুন ভ্যাট আইনের শরণাপন্ন হতে যাচ্ছে সরকার। কিন্তু দরিদ্র বাংলাদেশে ১৫ শতাংশ ভ্যাটহারের নতুন আইনটি কতটা বাস্তবসম্মত তা নিয়ে প্রশ্ন তুলছেন ব্যবসায়ীরা। এতে নিত্যপণ্যের বাজার অস্থির হয়ে ওঠার আশঙ্কার কথাও জানান ব্যবসায়ীরা।

আর ব্যবসায়ী-শিল্পপতিদের শীর্ষ সংগঠন– চট্টগ্রাম চেম্বার বলছে, ভ্যাট আইনের সহজীকরণ করাসহ আগে ভ্যাটের হার কমিয়ে হয়রানীমুক্ত কর প্রদানের নিশ্চয়তা দিতে হবে এনবিআরকে।

এদিকে বন্ধ হয়ে যাওয়া তৈরীপোশাক কারখানাগুলোর জন্য বিশেষ প্রণোদনা দাবি করে আয়কর আদায়ের পরিধি বাড়াতে এনবিআরকে আন্তরিক হবার পরামর্শ দিলেন বিজিএমইএ নেতারা।

তবে কর নিয়ে নানান পরামর্শ ও আপত্তি থাকলেও বে-টার্মিনাল, কর্ণফুলী টানেল, এলিভেটেড এক্সপ্রেসওয়েসহ চট্টগ্রামকে কেন্দ্র করে চলমান মেগা প্রকল্পগুলোর দ্রুত বাস্তবায়ন চান ব্যবসায়ীরা। পাশাপাশি ঢাকা-চট্টগ্রাম ডাবল রেললাইনসহ মহাসড়ককে ৮ লেনে উন্নীতকরণের প্রকল্পও চান আসন্ন বাজেটেই।

শেয়ার করুন।

উত্তর দিন