বাকশাল বাস্তবায়ন হলে বংলাদেশ অনেক আগেই উন্নত দেশের কাতারে পৌঁছাতে পারতো

0

বঙ্গবন্ধুর বাকশাল বাস্তবায়ন হলে বংলাদেশ অনেক আগেই বিশ্বের উন্নত দেশের কাতারে পৌঁছাতে পারতো। সেই উন্নয়নকে ব্যাহত করতেই ৭৫-এর ১৫ আগস্ট নৃশংস হত্যাকান্ড ঘটানো হয় বলে অভিযোগ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিকেলে, গণভবনে ছাত্রলীগ আয়োজিত জাতীয় শোক দিবসের আলোচনায় এ মন্তব্য করলেন, প্রধানমন্ত্রী। এসময়, বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত ও ত্যাগের মানসিকতা নিয়ে ছাত্রলীগকে রাজনীতি করার নির্দেশনা দেন, শেখ হাসিনা।

প্রতিবারের মতো এবারও আগস্ট মাসের শেষদিনে, জাতীয় শোকদিবসের আলোচনার আয়োজক, ছাত্রলীগ। তাতে অংশ নেয়, কেন্দ্রসহ দেশে বিভিন্ন প্রান্ত থেকে আসা, নেতা-কর্মীরা।

শুরুতে সেই সময়কার ঘটনা বর্ণনায়, ছাত্রলীগের ঐতিহাসিক ভূমিকা তুলে ধরেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। বলেন, স্বাধীনতা বিরোধীরা কেবল বঙ্গবন্ধুকেই হত্যা নয়, সেই সঙ্গে মুছে ফেলতে চেয়েছিলো, বাংলার প্রকৃত ইতিহাসও। বাংলাদেশকে একটি ব্যর্থ রাষ্ট্র বানানোর অপচেষ্টা হয়েছিল।

প্রধানমন্ত্রী বলেন, বংগবন্ধু বাকশালের মাধ্যমে সবাইকে একত্রিত করে অর্থনৈতিক মুক্তির ডাক দিয়েছিলেন। লক্ষ্য ছিল তৃনমুলের মানুষ যেন উন্নতির সুফল সমানভাবে পায়।

স্বাধীনতার পর অনেকে আদর্শ ও নীতিচ্যুত হয়েছিল যা জাতির জন্য দুর্ভাগ্যজনক, মন্তব্য করে প্রধানমন্ত্রী বলেন, জনগনের অন্তরে যে বংগবন্ধু, তাঁর দেখানো পথেই হাঁটছেন তিনি।

ভোগ নয়, ছাত্রলীগকে ত্যাগের মানসিকতা নিয়ে, সামনে এগিয়ে যাওয়ার পরামর্শ দেন শেখ হাসিনা।

শেয়ার করুন।

উত্তর দিন