বাংলাদেশে বিনিয়োগ করতে চান সৌদি আরবের ব্যবসায়ীরা

0

বাংলাদেশে বিনিয়োগ করতে চান সৌদি আরবের ব্যবসায়ীরা। এজন্য তাদের সব ধরনের সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছে সরকার। সৌদি ইন্টারন্যাশনাল মার্কেটিং কোম্পানির প্রধান মোসাহেব আবদুল্লাহ আল কাতানীর নেতৃত্বে ১৭ সদস্যের প্রতিনিধি দলের সাথে সাক্ষাতকালে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এ কথা জানান। পাশাপাশি রাজনৈতিক ও অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনায় বাংলাদেশ এখন বিনিয়োগের জন্য সবচে’ উৎকৃষ্ট দেশ বলেও মন্তব্য করেন দুই মন্ত্রী।

সৌদি আরবে বাংলাদেশি জনশক্তি রপ্তানি নিয়ে যতটা আলোচনা হয়, আমদানি-রপ্তানি বাণিজ্য কিংবা বিনিয়োগ নিয়ে তার শিকিভাগও আলোচনায় আসে না। এর অন্যতম কারণ বড় ধরনের বাণিজ্য ঘাটতি এবং অল্পকিছু পণ্য আমদানি-রপ্তানি। বাংলাদেশ থেকে সৌদি আরবে বেশি যায় সবজি ও কৃষিপণ্য। যার বড় ভোক্তা সেদেশে প্রবাসী বাংলাদেশীরাই। এছাড়া কিছু পাটজাত পণ্য ও পোশাকও রপ্তানি হচ্ছে।

মঙ্গলবার সৌদি আরবের জ্বালানি, সুতা, পোশাক ও রিক্রুটমেন্ট এজেন্সির প্রতিনিধি এবং ব্যবসায়ী নেতারা সচিবালয়ে দেখা করেন অর্থমন্ত্রী ও বাণিজ্যমন্ত্রীর সাথে। বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয় ঘন্টাব্যাপী বৈঠকে।

অর্থমন্ত্রী সৌদি আরবের ব্যবসায়ীদের বলেন, বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি ও কাঠামো বর্তমানে ব্যবসার জন্য খুবই উপযোগী। বাণিজ্যমন্ত্রী বলেন, এদেশে বিনিয়োগের জন্য প্রয়োজনীয় সব সহায়তা দেবে সরকার।

বাণিজ্যমন্ত্রী জানান, সফরে এদেশের ব্যবসায়ী ও বিভিন্ন কোম্পানির সাথে সৌদী ব্যবসায়ী প্রতিনিধি ও তাদের কোম্পানির সমঝোতা স্মারক সই হবে। এসবের মধ্যে রয়েছে আইটি, সোলার এনার্জিসহ আরো কিছু খাত।

শেয়ার করুন।