বাংলাদেশের ১৬২টি কারখানার সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন

0

সংস্কার কাজে সন্তোষজনক অগ্রগতি না হওয়ায়, বাংলাদেশের ১৬২টি কারখানার সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করেছে, উত্তর আমেরিকার পোশাক ক্রেতাদের জোট ‘অ্যালায়েন্স’। চতুর্থ বার্ষিক প্রতিবেদন প্রকাশ উপলক্ষে সংবাদ সম্মেলনে, এ তথ্য জানান, অ্যালায়েন্সের নির্বাহী পরিচালক– জেমস এফ মরিয়ার্টি। তিনি বলেন, ২০১৮ সালের পর, স্বাধীন ও বিশ্বাসযোগ্য কাঠামোর হাতে দায়িত্ব হস্তান্তর করতে চায় অ্যালায়েন্স।

তৈরি পোশাক শিল্প কারখানার নিরাপদ কর্মপরিবেশ তৈরি ও সংস্কার কাজের অগ্রগতির চতুর্থ বার্ষিক প্রতিবেদন প্রকাশ করতে, এই সংবাদ সম্মেলন করে ‘উত্তর আমেরিকার ক্রেতাদের জোট ‘অ্যালায়েন্স ফর বাংলাদেশ ওয়ার্কার সেফটি’। এতে জানানো হয়, অ্যালায়েন্স অধিভুক্ত ২৩৪টি কারখানা সংশোধনী কর্মপরিকল্পনায় মেরামত কাজ পুরোপুরি শেষ করেছে।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, অন্যান্য কারখানাতেও ৮৫ ভাগ মেরামত কাজ শেষ হয়েছে, যার মধ্যে ৮০ ভাগই সর্বোচ্চ অগ্রাধিকারপ্রাপ্ত। আর বাকি কাজ ২০১৮ সালের মধ্যে শেষ করতে হবে। প্রতিবেদনে বলা হয়, অ্যালায়েন্সের ৬৫৮টি সদস্য কারখানায় কাজ করেন, ১৩ লাখ ৮৯ হাজার ৫৬৬ পোশাক শ্রমিক। তাদের মধ্যে অধিকাংশকেই প্রাথমিক অগ্নি নিরাপত্তা বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে ।প্রতিবেদনে আরো বলা হয়, অ্যালায়েন্সের সদস্য পোশাক কারখানার সংখ্যা ৭৮৫টি হলেও বর্তমানে সচল আছে ৬৫৮টি।

শেয়ার করুন।

উত্তর দিন