বরিশাল সরকারি বিএম কলেজে ১৭ বছর ধরে ছাত্র সংসদ নির্বাচন বন্ধ

0

দক্ষিণাঞ্চলের ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ বরিশাল সরকারি বিএম কলেজে ১৭ বছর ধরে ছাত্র সংসদ নির্বাচন বন্ধ। এতে অধিকার বঞ্চিত হচ্ছে ২৫ হাজারের বেশি শিক্ষার্থী। শিক্ষার্থীদের অধিকার আদায় ও জাতীয় রাজনীতিতে ভূমিকা রাখতে দ্রুত নির্বাচন দেয়ার দাবি উঠেছে।

১৮৮৯ সালে বরিশালে বিএম কলেজ প্রতিষ্ঠার পর প্রথম ছাত্র সংসদ বাকসু গঠিত হয় ১৯৫২-৫৩ সেশনে। এরপর থেকে ধারাবাহিকভাবে নির্বাচন হলেও হঠাৎ থমকে যায়। সর্বশেষ নির্বাচন হয়েছিল ২০০২ সালের ১৩ আগস্ট। গনতান্ত্রিক প্রক্রিয়ায় ছাত্র সংসদ নির্বাচন না হওয়ায় এ অঞ্চল থেকে এখন আর নতুন করে সৃষ্টি হচ্ছে না তুখর ছাত্র নেতা বা বড় মাপের কোন রাজনীতিবীদ।

ভোটার হালনাগাদ করে সুষ্ঠু সুন্দর পরিবেশে ভোট দানের মাধ্যমে বাকসুতে যোগ্য নেতৃত্বের আশা করছেন সাধারন শিক্ষার্থীরা। ডাকসুর নির্বাচন সম্পন্ন হলে দেশের কলেজগুলোতে সৃষ্টি হবে নির্বাচনী আবহাওয়া, বললেন অধ্যক্ষ। এদিকে ২৬ বছর পূর্বে সরকারি সৈয়দ হাতেম আলী কলেজের অনুষ্ঠিত হয় ছাত্র সংসদ নির্বাচন। ২০০৩ সালে সর্বশেষ ছাত্র সংসদ নির্বাচন হয় সরকারি বরিশাল কলেজ ও বরিশাল আইন মহাবিদ্যালয়ে। শেরেবাংলা মেডিকেল কলেজে সর্বশেষ নির্বাচন হয়েছে ২০০১ সালে। এসব কলেজে নির্বাচনের জন্য আন্দোলন হলেও দাবি পূরণ হয়নি।

শেয়ার করুন।

উত্তর দিন