বরগুনার তালতলীতে গড়ে তোলা হচ্ছে ৩৫০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র

0

বরগুনার তালতলীতে গড়ে তোলা হচ্ছে ৩৫০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র। এরইমধ্যে প্রকল্পের জমি অধিগ্রহণ এবং মাটি ভরাটের কাজ এগিয়ে চলেছে দ্রুত গতিতে। দেশীয় প্রতিষ্ঠান ‘আইসোটেক ইলেকট্রিফিকেশন’ এবং চীনা প্রতিষ্ঠান ‘চায়না পাওয়ার রিসোর্সেস’ এর যৌথ বিনিয়োগের এই প্রকল্পটি বাস্তবায়ন হলে ২০২২ সাল নাগাদ জাতীয় গ্রিডে ৩০৭ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন যুক্ত হবে। পাশাপাশি এলাকার আর্থ সামাজিক উন্নয়নে ব্যাপক পরিবর্তনের কথা জানিয়েছেন, সংশ্লিষ্টরা।

প্রাথমিকভাবে ১৭৪ একর জমির ওপর গতবছর এপ্রিলে বঙ্গোপসাগরের অদূরে বরগুনার তালতলীতে শুরু হয় প্রকল্পের কাজ। এরইমধ্যে জমি অধিগ্রহণ এবং মাটি ভরাটের কাজ এগিয়েছে অনেকদূর। ব্যক্তি মালিকানাধীন এবং পানি উন্নয়ন বোর্ডের জায়গায় গড়ে তোলা ভূমিহীন দরিদ্র ১৩৯টি পরিবারের মধ্যে ১২৫টি পরিবারকে ক্ষতিপুরণ দিয়ে পুনর্বাসন করা হয়েছে। এদিকে, জমি অধিগ্রহণকে ঘিরে স্থানীয় এক রাজনৈতিক নেতার বিরুদ্ধে প্রকল্পকাজে বাঁধা সৃষ্টির অভিযোগ উঠেছে। ইউপি চেয়ারম্যানসহ স্থানীয়রা জানান, ভুয়া কাগজপত্রের মাধ্যমে জমির মালিকানা দাবি করে ওই নেতা জটিলতা তৈরি করছেন।

এ ঘটনা তদন্তে বিদ্যুৎ মন্ত্রণালয় থেকে গঠিত একটি কমিটিও এলাকা পরিদর্শন করেছে । এ সময় স্থানীয়দের সঙ্গে কথাও বলেন তদন্ত কমিটির সদস্যরা।এদিকে,রেড ক্যাটাগরির কয়লাভিত্তিক এই প্রকল্পটিতে উন্নত প্রযুক্তি ব্যবহারের ফলে প্রাকৃতিক পরিবেশ ও জীব বৈচিত্রের ওপর বিরুপ প্রভাব পড়বে না বলে দাবি করেছেন, আইসোটেক ইলেকট্রিফিকেশনের কর্মকর্তারা। ২৫ বছর মেয়াদী এই প্রকল্প থেকে উৎপাদিত বিদ্যুৎ থেকে সরকার পাবে ৩০৭ মেগাওয়াট। যা ২০২২ সাল থেকে যুক্ত হবে জাতীয় গ্রিডে। আর প্রতি ইউনিট বিদ্যুৎ সরকারের কাছে বিক্রি করা হবে ৪ টাকা ৮০ পয়সা থেকে সবোর্চ্চ ৬ টাকা ৭০ পয়সা পর্যন্ত।

শেয়ার করুন।

উত্তর দিন