ফের ক্ষমতায় এলে প্রতি বিভাগে মেডিকেল বিশ্ববিদ্যালয় করার ঘোষণা

0

জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে নিজেদের উৎসর্গ করতে চিকিৎসকদের প্রতি আহ্বান জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামিতে ফের ক্ষমতায় এলে– প্রতিটি বিভাগে একটি করে সরকারি মেডিকেল বিশ্ববিদ্যালয় করার ঘোষণাও দেন তিনি। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় সুপার স্পেশালাইজড হাসপাতালের ভিত্তিপ্রস্তর স্থাপন ও সেন্টার অব এক্সিলেন্স প্রকল্পের উদ্বোধন করে– প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

দেশের মানুষের চিকিৎসা সেবা নিশ্চিতসহ উন্নত স্বাস্থ্যসেবা নিশ্চিতে দক্ষ জনশক্তি তৈরি করছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়। ১৯৯৮ সালে প্রতিষ্ঠার পর থেকেই চিকিৎসা, গবেষণায় গুরুত্বপূর্ণ অবদান রাখা এই বিশ্বাবিদ্যালয় প্রতিদিন কঠিন ও জটিল রোগে আক্রান্ত প্রায় ৯ হাজার রোগীকে সেবা দিয়ে যাচ্ছে। সাথে ১ হাজার ন’শটি বেডে চিকিৎসা সেবা পাচ্ছেন রোগীরা। যার ৪৫ শতাংশ দরিদ্র রোগীদের জন্য সংরক্ষিত।

স্বাস্থ্যসেবার কলেবর বাড়ানোসহ চিকিৎসাকে আধুনিকায়ন করতে দেশের প্রথম মেডিকেল বিশ্ববিদ্যালয়ে সুপার স্পেশালাইজড হাসপাতাল নির্মাণ করছে সরকার। ১ হাজার তিনশ’ কোটি টাকারও বেশি খরচে দক্ষিণ কোরিয়ার সহায়তায় বিশেষায়িত ১৩তলা বিশিষ্ট এই স্থাপনার ভিত্তি এবং সেন্টার অব এক্সিলেন্স কনভেনশন সেন্টারের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০২১ সালে এটি চালু হলে– এক ছাদের নিচেই বছরে ২২ হাজার রোগী সবধরনের স্বাস্থ্য সেবা পাবেন, যা হবে বাংলাদেশে প্রথম।

পরে চিকিৎসকদের উদ্দেশ্যে দেয়া বক্তব্যে সরকার প্রধান, সবাইকে আন্তরিকতার সাথে সেবা দেওয়ার তাগিদ দেন।

আগামিতে ক্ষমতায় আসলে জনসাধারনের স্বাস্থ্যসেবাসহ চিকিৎসকদের মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে প্রতিটি বিভাগে মেডিকেল বিশ্ববিদ্যালয় করার ঘোষনা দেন তিনি।

স্বাস্থ্যখাতে গবেষণা বাড়ানোর তাগিদ দিয়ে হাসপাতালটি গবেষণা কেন্দ্র হিসেবে গড়ে তোলার কথা জানান শেখ হাসিনা।

ভবিষ্যৎ প্রজন্মের আগামীর সুন্দর বাংলাদেশ গড়ে তুলতে উন্নয়নের যে অগ্রযাত্রা শুরু হয়েছে– তা ধরে রাখতে দেশবাসীর প্রতি ফের আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শেয়ার করুন।

উত্তর দিন