প্রেম, দ্রোহ আর সাম্যের কবি কাজী নজরুল ইসলামের ১২০তম জন্মবার্ষিকী কাল

0

প্রেম, দ্রোহ আর সাম্যের কবি কাজী নজরুল ইসলামের ১২০তম জন্মবার্ষিকী কাল। এ উপলক্ষে জাতীয় কবির স্মৃতিবিজড়িত ময়মনসিংহের ত্রিশালে চলছে নানা প্রস্তুতি। অন্যদিকে, কবি নজরুলের জীবন ও সাহিত্য কর্মের বিরাট অধ্যায়জুড়ে আছে কুমিল্লা। নজরুলকে নিয়ে চর্চা এবং গবেষণার জন্য কুমিল্লায় প্রতিষ্ঠা করা হয়েছে নজরুল ইনষ্টিটিউট কেন্দ্র।

১৯১৪ সালে ভারতের পশ্চিমবঙ্গের আসানসোল গ্রামের একটি রুটির দোকান থেকে কিশোর নজরুলকে ময়মনসিংহের ত্রিশালে নিয়ে আসেন দারোগা কাজী রফিজ উল্লাহ। তারপর তাকে ৭ম শ্রেণীতে ভর্তি করানো হয় দরিরামপুর উচ্চ বিদ্যালয়ে। নামাপাড়া গ্রামের বিচুতিয়া বেপারীর বাড়িতে যায়গীর থেকে পরবর্তী দু’বছর পড়াশোনা করেন দুরন্ত নজরুল। এখানে কবির স্বহস্তে লেখা বই, গানের রেকর্ড ছাড়াও রয়েছে বিভিন্ন আসবাবপত্র। আর কবির নামে নামাপাড়া গ্রামে স্থাপন করা হয়েছে আরেকটি স্মৃতিকেন্দ্র।

১২০তম জন্মবার্ষিকীর আয়োজন সফল করতে নেয়া হয়েছে সবধরণের প্রস্তুতি।তিনদিনের এই অনুষ্ঠানকে ঘিরে নজরুল প্রেমীদের জন্য নেয়া হয়েছে নিশ্চিদ্র নিরাপত্তা ব্যবস্থা।

১৯২১ সালের বসন্তে কুমিল্লায় প্রথম পা রাখেন কবি। সে সময়ই মুরাদনগর উপজেলার আলী আকবর খানের বাড়িতে এসে সৈয়দ নার্গিস আরা খানমের সাথে বিয়ে হয় কবির। কবি মুরাদনগর থেকে এসে শহরে থাকাকালে পরিচয় হয় আশালতা সেনগুপ্তের সঙ্গে। প্রেম এবং বিয়ের পর কবি আশালতার নাম দেন প্রমীলা। কুমিল্লায় কবির পথচলাকে জীবন্ত করে রাখতে এখানে নজরুলের স্মৃতি সংরক্ষণ ও নজরুল চর্চা বৃদ্ধি করা প্রয়োজন বলে মনে করেন নজরুল প্রেমীরা।

শেয়ার করুন।

উত্তর দিন