প্রযুক্তিগত জ্ঞানের ঘাটতি ও অতিমুনাফার লোভই নবায়নযোগ্য জ্বালানির প্রসারে বড় বাধা

0

প্রযুক্তিগত জ্ঞানের ঘাটতি ও অতিমুনাফার লোভই নবায়নযোগ্য জ্বালানির প্রসারে বড় বাধা। এবং টেকসই জ্বালানীকে বিকশিত করতে বেসরকারি খাতকেই অগ্রণী ভূমিকা পালনের পক্ষে মত দিয়েছেন অর্থনীতিবিদ এবং জ্বালানী বিশেষজ্ঞরা। দুপুরে সাসটেইনেবল অ্যাণ্ড রিনিউয়েবল এনার্জি ডেভেলপম্যান্ট অথরিটি স্রেডা’র গোল টেবিল বৈঠকে তারা এসব মূল্যায়ণ তুলে ধরেন। এসময় স্রেডার চেয়ারম্যান হেলাল উদ্দিন জানান, দেশের গার্মেন্টস ও টেক্সটাইল কারখানার ছাদে সোলার প্যানেল বসিয়ে ৫’শ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব।

বৈশ্বিক উষ্ণতার ধারাবাহিকতায় এভাবেই গলছে মেরু অঞ্চলের বরফ। বাড়ছে সমুদ্র পৃষ্ঠের উচ্চতা। আর এই প্রাকৃতিক বিপর্যয়ের নেপথ্যে অতিরিক্ত জীবাশ্ম জ্বালানীর ব্যবহারে বায়ুমন্ডলে মাত্রাতিরিক্ত কার্বন নি:সরণকে দায়ী করছেন বিশেষজ্ঞরা।

পরিবেশবিদদের মতে, সিডর আইলার মত ঘুর্ণিঝড় থেকে বাঁচতে বাংলাদেশের মত সমুদ্র উপকূলবর্তী রাষ্ট্রগুলোর উচিত নবায়ণযোগ্য জ্বালানির উপযুক্ত ব্যবহার নিশ্চিত করা। এই বাস্তবতায় টেকসই জ্বালানীর প্রসারে গ্রীন ব্যাংকিং এর ভূমিকা শীর্ষক মতবিনিময় সভায় জ্বালানী এবং অর্থনীতিবদরা অভিযোগ করেন, প্রযুক্তি নির্ভর নবায়ণ যোগ্য জ্বালানির বিষয়ে উপযুক্ত জ্ঞানের অভাব এবং হুজুগে প্রবণতায় গ্রীন ব্যাংকিং এর বিকাশে বড় বাধা। আগামীর শঙ্কা তুলে ধরে মানসিকতা বদলে বেসরকারি ব্যাংকগুলোর প্রতি আহ্বান জানান স্রেডার চেয়ারম্যান। এসময় অর্থ প্রতিমন্ত্রী জানান, সর্বোচ্চ মূল্য দিয়ে সরকারই যখন ক্রেতা, তখন লস নিয়ে ব্যাংকারদের শঙ্কা অমূলক।

শেয়ার করুন।

উত্তর দিন