প্রতিবন্ধী যুবক বাবুল আক্তার মাশরুম চাষে ব্যাপক সাফল্য

0

মাগুরা সদর উপজেলার বড়খড়ি গ্রামের প্রতিবন্ধী যুবক বাবুল আক্তার মাশরুম চাষে ব্যাপক সাফল্য পেয়ে এ বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে পেয়েছেন জাতীয় বঙ্গবন্ধু কৃষি পুরস্কার ও জাতীয় যুব পদক। একই সঙ্গে তার প্রতিষ্ঠান ড্রিম মাশরুম সেন্টার প্রতিষ্ঠার ১২বছর পূর্ণ করছে। এ উপলক্ষে ২৯ বছর বয়সী এই সফল উদ্যোক্তাকে জমকালো সংবর্ধনা দেয়া হয়েছে।

স্বপ্ন সত্য হওয়ার এ এক অনন্য উদাহরণ। ১২ বছর আগে মাত্র ১শ টাকা পুজি নিয়ে শুরু করেন প্রতিবন্ধী যুবক বাবুল আক্তার। আজ কমপক্ষে ১০ কোটি টাকার সম্পত্তির মালিক হয়েছেন তিনি। বাবুলের সাফল্য শুধু তার একার নয়। পুরো বড়খড়ি গ্রামের। এমনকি আশপাশের গ্রামের প্রায় ২শ পরিবারকে নিভৃতে এই কুটির শিল্পের সঙ্গে সম্পৃক্ত করে তিনি গড়ে তুলেছেন মাশরুম উৎপাদনের একটি বিশাল নেটওয়ার্ক। যারমধ্যে বেশির ভাগই নারী।

ড্রিম মাশরুম সেন্টারের প্রায় ২শ কর্মী এখন মাশরুমের গুনাগুন তুলে ধরে দেশব্যাপী এর বিপননে কাজ করে যাচ্ছেন। এমনকি দেশের বাইরেও ছড়িয়ে পড়ছে বাবুলের আন্তর্জাতিক মানে প্রক্রিয়াজত করা মাশরুম। তার সাফল্য অন্যদের উৎসাহিত করুক। ঘরে ঘরে মাশরুম বাবুলের মত হাজারো মানুষ গড়ে তোলার প্রত্যয় জানালেন জেলা প্রশাসক। বাবুলের পথ ধরে দেশ এগিয়ে যাবে। এগিয়ে যাবে গ্রামীণ অর্থনীতি এমনই প্রত্যাশা সবার।

শেয়ার করুন।

উত্তর দিন