প্রকল্প থমকে থাকলে সরকারের যেমন খরচ বাড়ছে, উন্নয়নও বাধাগ্রস্ত হচ্ছে

0

কথা ছিল, চলতি বছরের মধ্যেই শেষ হবে রাজশাহীর আলুপট্টি হতে তালাইমারি সড়ক চার লেনে উন্নীতকরণের কাজ। কিন্তু এখনো কাজই শুরু করতে পারেনি সিটি কর্পোরেশন। এরইমধ্যে প্রকল্পের মেয়াদও শেষ হতে যাচ্ছে। এনিয়ে চটেছেন খোদ মেয়রও। আর নাগরিক সংগঠনের নেতারা বলছেন, প্রকল্প থমকে থাকলে সরকারের যেমন খরচ বাড়ছে, উন্নয়নও বাধাগ্রস্ত হচ্ছে।

রাজশাহী নগরীর লাইফ লাইন হিসেবে পরিচিত তালাইমারী-আলুপট্টি সড়ক। মূল শহরে চলাচলের এটিই প্রধান পথ। দেড় লেনের এই সড়কটি চার লেনে উন্নীত করতে ২০১২ সালে একটি প্রকল্পে প্রস্তাব পাঠায় সিটি কর্পোরেশন। তবে ১২৭ কোটি ৪৯লাখ টাকার এই প্রকল্পটি একনেক সভায় ছাড় পায় ২০১৫ সালের মে মাসে। আড়াই কিলোমিটার দীর্ঘ এ সড়কে থাকার কথা প্রশ্বস্ত ফুটপাত, দু’পাশে ড্রেন, আইল্যান্ড ও সুদৃশ্য আলোকায়ন। কিন্তু থমকে আছে এসব কাজ।

নাগরিক সংগঠনের নেতারা জানান, প্রকল্প এভাবে আটকে থাকায় সরকারী টাকা অপচয়ের সুযোগ তৈরি হচ্ছে। পাশাপশি সরকারের উন্নয়নের সুফল থেকে বঞ্চিত হচ্ছে সাধারণ মানুষ।

এদিকে, প্রকল্পে এমন দশায় ক্ষুব্ধ খোদ সিটি মেয়র। তবে নগর সংস্থার কর্মকর্তারা জানান, জমি অধিগ্রহণের কাজে কিছু জটিলতা থাকায় প্রকল্পে ধীরগতি হচ্ছে। মূলকাজ শুরু করতে সময় লাগবে আরো তিন মাস।

প্রকল্পটি বাস্তবায়িত হলে স্বাচ্ছন্দ্যে চলাচলের সুযোগ তৈরি হবে নগরবাসীর-এমনটিই আশা করছে সিটি কর্পোরেশন।

শেয়ার করুন।

উত্তর দিন