পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য শিক্ষা চাকরিসহ সরকারিভাবে বিশেষ সুবিধা দেয়ার পরমর্শ

0

প্রতিবন্ধীসহ সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য শিক্ষা চাকরিসহ সামিজিকভাবে প্রতিষ্ঠিত করতে তাদের জন্য সরকারিভাবে বিশেষ সুবিধা দেয়ার পরমর্শ দিয়েছেন, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. আকবর আলী খান। পাশাপাশি তাদের সমস্যা সমাধানে প্রয়োজনে নির্দিষ্ট সময়ের জন্য কোটা ব্যবস্থা চালু রাখা যেতে পারে বলেও মত দেন তিনি। সকালে রাজধানীর মহাখালীতে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের নিয়ে বিতর্ক প্রতিযোগিতায় অংশ নিয়ে তিনি এমন পরমর্শ দেন।

এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্মের উদ্যোগে যুব সম্মেলনের অংশ হিসেবে, নাগরিক প্ল্যাটফর্মের আয়োজনে এবং ডিবেট ফর ডেমোক্রেসির সহযোগীতায় দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের নিয়ে, এই বিতর্ক প্রতিযোগিতা। দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য কোটা রাখার পক্ষে বিরোধী দল হিসেবে অংশ নেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীরা।

এর বিপক্ষে সরকারি দল হিসেবে অংশ নেন ইডেন মহিলা কলেজের শিক্ষার্থীরা। দৃষ্টি প্রতিবন্ধীদের জীবনমান উন্নয়নে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান, প্রতিযোগিতার সঞ্চালক ও বিশেষ অতিথিরা। অনুষ্ঠানের প্রধান অতিথি সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. আকবর আলি খান বলেন, টেকসই উন্নয়ন ত্বরান্বিত করতে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর সুরক্ষায় সরকারকেই এগিয়ে আসতে হবে। বিতর্ক প্রতিযোগিতায় দু’পক্ষের যুক্তি তর্ক বিবেচনার পর, দু’দলকেই বিজয়ী ঘোষণা করা হয়।

শেয়ার করুন।

উত্তর দিন