পাঁচ সিটি নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত নেয়নি বিএনপি

0

আসছে পাঁচ সিটি করপোরেশন নির্বাচনে অংশ নেয়ার বিষয়ে এখনো সিদ্ধান্ত নেয়নি বিএনপি। জানিয়েছেন, দলটির স্থায়ী কমিটির সদস্য- ড. খন্দকার মোশাররফ হোসেন ও ব্যারিস্টার মওদুদ আহমদ। বিগত সব স্থানীয় সরকার নির্বাচনে অংশ নিলেও, দলটির চেয়ারপার্সন এখন কারাগারে থাকায়, সিটি নির্বাচনে যাওয়ার ব্যাপারে বিএনপি নতুন করে ভাববে বলেও জানান তারা। তাদের লক্ষ্য, নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার ও খালেদা জিয়াকে মুক্ত করা।

বিভিন্ন সঙ্কটময় পরিস্থিতির মধ্যেও বিগত দিনের সব স্থানীয় সরকার নির্বাচনে অংশ নিয়েছে বিএনপি। আর সেসব নির্বাচনে বিশেষ করে অধিকাংশ সিটি কর্পোরেশন নির্বাচনে জয়ী হয়েছেন দলটির প্রার্থীরা।

তবে এবার পরিস্থিতি অনেকটা ভিন্ন। দুদকের একটি মামলায় সাজা খাটছেন বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। তাই নির্বাচনকালীন সহায়ক সরকারের পাশাপাশি নেত্রীর মুক্তির দাবিতে আন্দোলন করছে দলটি। এমন প্রেক্ষাপটে আসন্ন ৫সিটি নির্বাচনে অংশ নেবে কিনা বিএনপি?

যদিও পরবর্তী নীতি-নির্ধারনী বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হবে বলে জানান তারা। তবে এই নির্বাচনে বিএনপির অংশ নেয়ার বিষয়ে শিগগিরই যে ধোঁয়াশা কাটছে না– তা ষ্পষ্ট নেতাদের বক্তব্যে।

নানা সঙ্কটের মধ্যেও মামলার বোঝা মাথায় নিয়ে আতঙ্কে দিন কাটাচ্ছেন সারাদেশে দলটির নেতারা। এমন পরিস্থিতি থেকে বের হতে একটি সুষ্ঠু জাতীয় নির্বাচনের দরকার বলে মনে করেন তারা। আর শুধু নিরপেক্ষ সরকারের অধীনেই এমন নির্বাচন সম্ভব বলে দাবি করেন বিএনপি নেতারা।

শেয়ার করুন।

উত্তর দিন