পন্ড হয়ে গেছে বিএনপি’র কালো পতাকা প্রদর্শন কর্মসূচি

0

পুলিশের বাধায় পন্ড হয়ে গেছে, রাজধানীর নয়াপল্টনে বিএনপি’র পূর্বঘোষিত ‘কালো পতাকা প্রদর্শন কর্মসূচি’। এসময় পুলিশের জলকামান ও লঠিচার্জে আহত হয়, ফজলুল হক মিলনসহ বেশ ক’জন নেতা-কর্মী। কেন্দ্রীয় নেতা- মোয়াজ্জেম হোসেন আলালসহ প্রায় অর্ধশত নেতা-কর্মীকে আটক করেছে পুলিশ। পুলিশের দাবি, পূর্ব অনুমতি না থাকায়, কর্মসূচি পালন করতে দেয়া হয়নি। আর বিএনপি’র অভিযোগ, শান্তিপূর্ন কর্মসূচিতে পুলিশ বাধা দিয়ে– সরকার প্রমাণ করেছে দেশে গণতন্ত্র নেই।

নির্ধারিত সময় বেলা ১১টা হলেও ঘন্টাখানেক আগে থেকেই নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের নীচে কালো পতাকা হাতে অবস্থান নেন বিএনপি নেতা-কর্মীরা। এসময় তারা খালেদা জিয়ার মুক্তির দাবিতে স্লোগান দিতে থাকেন।

বিক্ষুদ্ধ নেতা-কর্মীদের ছত্রভঙ্গ করতে আচমকাই লাঠিচার্জ শুরু করে পুলিশ।

এসময় আহত হন, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলনসহ বেশ কজন নেতা-কর্মী। আটক করা হয় অনেককে।

এসময় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ঘটনাস্থলে উপস্থিত হলেও, তিনিসহ নেতা-কর্মীদের উপর জলকামান ব্যবহার করে পুলিশ।

সেই সাথে চলতে থাকে বিএনপি নেতা-কর্মীদের ধরপাকড়।

একপর্যায়ে কেন্দ্রীয় কার্যালয়ের ভেতরে অবস্থান নেন, বিএনপি নেতা-কর্মীরা। আর কার্যালয়ের বাইরের এলাকা পুলিশ নিয়ন্ত্রণে নিলে– পরিস্থিতি শান্ত হয়।

পুলিশের হামলা ও ধরপাকড়ের নিন্দা জানিয়েছেন, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। অবিলম্বে নেতাকর্মীদের ছেড়ে দেওয়ার দাবি জানান তিনি।

দেশে এখন দুঃশাসন চলেছে দাবি করে মির্জা ফখরুল বলেন, আইনের শাসন ও আওয়ামী লীগ একসঙ্গে চলতে পারে না।

সংবাদ সম্মেলন শেষে বের হওয়ার পথে বিএনপি’র যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলালকেও আটক করে পুলিশ। এছাড়া কার্যালয়ে আশ্রয় নেয়া আহত নেতা-কর্মীদের একে-একে অ্যাম্বুলেন্সে পাঠিয়ে দেয়া হয় চিকিৎসার জন্য।

এদিকে খালেদা জিয়ার মুক্তি, কালো পতাকা কর্মসূচিতে বাধা ও আটকের প্রতিবাদে সোমবার রাজধানীসহ সারাদেশে জেলা ও মহানগরে বিক্ষোভ কর্মসূচির ঘোষনা দিয়েছে বিএনপি।

 

শেয়ার করুন।

উত্তর দিন