পদ্মাসেতুর জন্য অতিরিক্ত ভুমি অধিগ্রহণ করবে সরকার

0

পদ্মাসেতুর জন্য অতিরিক্ত ভুমি অধিগ্রহণ করবে সরকার। এজন্য নতুন করে আরো এক হাজার ৪০০ কোটি টাকা খরচের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক কমিটির নির্বাহী পরিষদ- একনেক। রাজধানীর আগারগাঁওয়ে এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ১৫টি উন্নয়ন প্রকল্পে ১৮ হাজার ৩৭২ কোটি টাকার অনুমোদনও দেয় একনেক। এসময় পানি প্রবাহে বাঁধা না দিতে হাওরাঞ্চলে উড়াল সড়ক নির্মাণের নির্দেশনা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সময়ের সাথে পাল্লা দিয়ে এগিয়ে চলছে বহুল প্রতীক্ষিত স্বপ্নের পদ্মাসেতু নির্মাণ কাজ। এরই মধ্যে দৃশ্যমানও হয়েছে প্রায় পৌনে এক কিলোমিটার সেতু। সবশেষ পদ্মাসেতুর জন্য ২৮ হাজার ৭৯৩ কোটি ৩৮ লাখ টাকা খরচের অনুমোদন ছিল।

পদ্মাসেতুর জন্য ভুমি ব্যবস্থাপনা করতে নতুন করে আরো ১ হাজার ১৬২ হেক্টরেরও বেশি জমি অধিগ্রহণ করছে সরকার। এজন্য আরো ১ হাজার ৪০০ কোটি টাকা খরচের অনুমোদন দিলো সরকার। ফলে শুধুমাত্র পদ্মাসেতুর খরচ দাঁড়াচ্ছে প্রায় ৩০ হাজার ১৯৩ কোটি টাকারও বেশি।

জাতীয় অর্থনৈতিক কমিটির নির্বাহী পরিষদের চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে এনইসি সম্মেলন কেন্দ্রে বসে চলতি অর্থ বছরের ২৬তম সভা। এতে পদ্মাসেতুর জন্য ভুমি অধিগ্রহণসহ ১৫টি উন্নয়ন প্রকল্পে ১৮ হাজার ৩৭২ কোটি টাকা খরচের অনুমোদন দেয় একনেক।

প্রযুক্তির সাথে তাল মিলিয়ে আন্তর্জাতিক চাহিদা মেটাতে দেশে প্রথমবারের মতো ই-পাসপোর্ট সেবাও চালু করতে যাচ্ছে সরকার। আগামী মাসে শুরু হওয়া এই প্রকল্পের জন্য আলাদা করে ৪ হাজার ৬০০ কোটিরও বেশি বরাদ্দ দিয়ে– হাওয়ার অঞ্চলের রাস্তা তৈরির দিক-নির্দেশনা সরকার প্রধান।

বর্তমান সরকারের চলতি মেয়াদে এখন পর্যন্ত ১৩ লাখ ৩৩ হাজার কোটিরও বেশি টাকা খরচের অনুমোদন দিয়েছে একনেক, বলে জানালেন পরিকল্পনামন্ত্রী।

শেয়ার করুন।

উত্তর দিন