নরসিংদীতে শুরু হয়েছে পরিবেশ-বান্ধব কৌশলে নিরাপদ কৃষি ফসল উৎপাদনের পাইলট প্রকল্প

0

নরসিংদীর বেলাবোতে শুরু হয়েছে পরিবেশ-বান্ধব কৌশলে নিরাপদ কৃষি ফসল উৎপাদনের পাইলট প্রকল্প। এতে কীটনাশকের পরিবর্তে পোকা দমনে ব্যবহার করা হচ্ছে বিভিন্ন ফাঁদ ও জৈব বালাইনাশক। এদিকে, দিনাজপুরে বিভিন্ন ধরনের সবজি জৈব বালাইনাশক পদ্ধতিতে উৎপাদন করছে চাষীরা। এতে কমেছে উৎপাদন খরচ।

নরসিংদীর বেলাব উপজেলার নারায়ণপুর ইউনিয়নে পরিবেশ বান্ধব কৌশলে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পের আওতায় নিরাপদ সবজি উৎপাদনের পাইলট প্রকল্প হাতে নিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। এই কার্যক্রমে যুক্ত হয়েছে ইউনিয়নের দেড়শ’ কৃষক। চাষ করা হচ্ছে, ফুলকপি, বেগুন, সিমসহ অন্যান্য সবজি।

ইউনিয়নের ৩টি ব্লকে ৬টি কৃষক দল গঠন করে প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান ও কৃষি উপকরণ বিতরণ করেছে স্থানীয় কৃষি বিভাগ। কৃষকদের সঙ্গে নিয়মিত মতবিনিময়সহ সরেজমিনে নিরাপদ সবজি উৎপাদন কার্যক্রম পরিদর্শন করছে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ। এদিকে, স্থানীয় কৃষি বিভাগের সহায়তায় দিনাজপুরে বিরল উপজেলার রাজুরিয়া গ্রামকে শতভাগ বালাইনাশক সবজী গ্রাম করার পরিকল্পনা বাস্তবায়ন করেছে কৃষকরা। জৈব বালাইনাশক পদ্ধতিতে উৎপাদন খরচও কমেছে। জেলা কৃষিসম্প্রসারণ অধিদপ্তরের এই কর্মকর্তা বলছেন, প্রকল্পটি বাস্তবায়নে সবরকম সহায়তা করা হচ্ছে।

শেয়ার করুন।

উত্তর দিন