নদী ভাঙন,বন্যা আর প্রকৃতিক দুর্যোগের কারণে অন্যান্য জেলার চেয়ে অনেকটাই পিছিয়ে গাইবান্ধা

0

রংপুর বিভাগের প্রবেশ দ্বার হিসেবে পরিচিত জেলা গাইবান্ধা। প্রতিবছরই নদী ভাঙন,বন্যা আর প্রকৃতিক দুর্যোগের কারণে অর্থনৈতিকভাবে দেশের অন্যান্য জেলার চেয়ে অনেকটাই পিছিয়ে রয়েছে এই জেলার জনপদ। তবে বর্তমান সরকারের মেয়াদে অনগ্রসর গাইবান্ধা জেলাকে অগ্রসর জেলায় রূপান্তর করতে অর্থনৈতিক অঞ্চলসহ নানামূখী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

২ হাজার ১৭৯ বর্গকিলোমিটার আয়তনের গাইবান্ধা জেলায় ৫টি সংসদীয় আসনে ৭টি উপজেলা, ৩টি পৌরসভা ও ৮২টি ইউনিয়নে মোট জনসংখ্যা ২৪ লাখ ৭১ হাজার ৬৮১ জন। অধিকাংশ মানুষের পেশা কৃষি। নদীভাঙনসহ প্রকৃতিক দূর্যোগে অনেকটাই অর্থনৈতিকভাবে পিছিয়ে এই জেলার মানুষ। এরপর প্রতিবছর নদীভাঙনে বিলিন হচ্ছে হাজার-হাজার ঘরবাড়ি ও ফসলি জমি।

বর্তমান সরকারের গেল মেয়াদ থেকেই এ জেলায় অর্থনৈতিক অঞ্চল, হাইটেক পার্ক এবং রেল ও যোগাযোগ ব্যবস্থার বেশ উন্নয়ন করা হয়েছে। তবে আসন্ন বাজেট কৃষি বান্ধব করাসহ তথ্য প্রযুক্তি উন্নয়নের মাধ্যমে নতুন কর্মসংস্থান সৃষ্টির দাবি জানিয়েছেন স্থানীয়রা। আগামী বাজেটে সম্পদের সুসমবন্টনের পাশাপাশি বিশেষ বরাদ্দ দিয়ে জেলার অর্থনীতির চাকা সচল রাখাসহ কৃষিকে প্রাধান্য দেয়ার পরামর্শ এই জনপ্রতিনিধির। সব মিলিয়ে আগামী বাজেটে গাইবান্ধায় অতিরিক্ত বরাদ্দই সবার চাওয়া।

শেয়ার করুন।

উত্তর দিন