দেশ থেকে সমূলে জঙ্গি উৎখাত সম্ভব নয়

0

দেশ থেকে সমূলে জঙ্গি উৎখাত সম্ভব নয় বলেই আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে ধারাবাহিকভাবে তৎপর থাকার পরামর্শ দিয়েছেন, নিরাপত্তা বিশ্লেষকরা। তাদের মতে, যে অন্ধ বিশ্বাস থেকে এদেশে জঙ্গি মাথাচাড়া দিয়েছে– তা দূর করতে রাষ্ট্রের পাশাপাশি পরিবার ও শিক্ষা-প্রতিষ্ঠানেরও দায়িত্ব নিতে হবে।

গুলশানে হলি আর্টিজনে জঘণ্যতম হামলার মধ্যদিয়ে, নতুন ফরমেটে আবারো নিজেদের অস্তিস্তের জানান দেয়, জামাআতুল মুজাহিদীন বাংলাদেশ-জেএমবি। এরপর– সিলেটের আতিয়া মহল, আশকোনায় রেব ক্যাম্প, খিলগাঁওয়ে রেব চেকপোস্টসহ বিভিন্ন স্থানে, ছোট-বড় ১২টি জঙ্গি হামলায় মারা গেছে ৮৩ জন।

তবে সাম্প্রতিক এসব হামলা আইন-শৃংখলা বাহিনী সফলতার সাথে মোকাবিলা করলেও, দেশের নিরাপত্তার প্রশ্নে মোটেও ‘সুখকর’ নয় বলে মনে করেন বিশ্লেষকরা।

আইনশৃঙ্খলা-রক্ষাকারী বাহিনীর পাশাপাশি রাজনৈতিক ও গোয়েন্দা সংস্থার প্রচেষ্টা জঙ্গি দমনে অনেকটা সহায়তা করছে বলে জানান, হেলাল মোর্শেদ খান।

জঙ্গিদের মানসিকভাবে দুর্বল করা এবং ভুল পথ থেকে ফিরিয়ে আনতে শিক্ষাব্যবস্থা ও পরিবারিক সর্তকতা বাড়ানোর পরামর্শ দিলেন হাবিবুর রহমান।

সবশেষ নাখালপাড়াসহ ঘাপটি মেরে থাকা জঙ্গিদের হামলা চেষ্টা ব্যর্থ করে দেয়ার অভিযানগুলো সফল হলেও– আরো সতর্ক থাকার পরামর্শ, এই দুই বিশ্লেষকের।

শেয়ার করুন।

উত্তর দিন