দেশ থেকে সমূলে জঙ্গি উৎখাত সম্ভব নয়

0

দেশ থেকে সমূলে জঙ্গি উৎখাত সম্ভব নয় বলেই আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে ধারাবাহিকভাবে তৎপর থাকার পরামর্শ দিয়েছেন, নিরাপত্তা বিশ্লেষকরা। তাদের মতে, যে অন্ধ বিশ্বাস থেকে এদেশে জঙ্গি মাথাচাড়া দিয়েছে– তা দূর করতে রাষ্ট্রের পাশাপাশি পরিবার ও শিক্ষা-প্রতিষ্ঠানেরও দায়িত্ব নিতে হবে।

গুলশানে হলি আর্টিজনে জঘণ্যতম হামলার মধ্যদিয়ে, নতুন ফরমেটে আবারো নিজেদের অস্তিস্তের জানান দেয়, জামাআতুল মুজাহিদীন বাংলাদেশ-জেএমবি। এরপর– সিলেটের আতিয়া মহল, আশকোনায় রেব ক্যাম্প, খিলগাঁওয়ে রেব চেকপোস্টসহ বিভিন্ন স্থানে, ছোট-বড় ১২টি জঙ্গি হামলায় মারা গেছে ৮৩ জন।

তবে সাম্প্রতিক এসব হামলা আইন-শৃংখলা বাহিনী সফলতার সাথে মোকাবিলা করলেও, দেশের নিরাপত্তার প্রশ্নে মোটেও ‘সুখকর’ নয় বলে মনে করেন বিশ্লেষকরা।

আইনশৃঙ্খলা-রক্ষাকারী বাহিনীর পাশাপাশি রাজনৈতিক ও গোয়েন্দা সংস্থার প্রচেষ্টা জঙ্গি দমনে অনেকটা সহায়তা করছে বলে জানান, হেলাল মোর্শেদ খান।

জঙ্গিদের মানসিকভাবে দুর্বল করা এবং ভুল পথ থেকে ফিরিয়ে আনতে শিক্ষাব্যবস্থা ও পরিবারিক সর্তকতা বাড়ানোর পরামর্শ দিলেন হাবিবুর রহমান।

সবশেষ নাখালপাড়াসহ ঘাপটি মেরে থাকা জঙ্গিদের হামলা চেষ্টা ব্যর্থ করে দেয়ার অভিযানগুলো সফল হলেও– আরো সতর্ক থাকার পরামর্শ, এই দুই বিশ্লেষকের।

শেয়ার করুন।