দেশের সব ব্যাংকে টাকা আছে, লুটপাটের সুযোগ নেই

0

দেশের সব ব্যাংকে টাকা আছে। তবে লুটপাটের সুযোগ নেই। এমনটি জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতীয় সংসদে সম্পূরক বাজেট আলোচনায় অংশ নিয়ে সমালোচনাকারীদের উদ্দেশে প্রধানমন্ত্রীর প্রশ্ন- দেশের উন্নয়ন না হলে গেলো দশ বছরে বাজেটের আকার এত বড় হয় কি করে। প্রধানমন্ত্রীর দাবি, অর্থনৈতিক ব্যবস্থাপনায় যথেষ্ট দক্ষতার পরিচয় দিয়েছে সরকার।

জাতীয় সংসদের বাজেট অধিবেশনে চলতি অর্থবছরের সম্পূরক বাজেটের ওপর সমাপনী বক্তব্য দেন সংসদ নেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় সম্পূরক বাজেটে হ্রাস ও বৃদ্ধির কারণ ব্যাখা করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনায় জিডিপির প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৭.৬ শতাংশ নির্ধারণ হয়েছিল, আর এটি সফলভাবে অতিক্রম করেছে সরকার। বাজেট পরিকল্পনা ও বাস্তবায়নে অত্যন্ত সতর্ক থাকার জন্যই মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখা সম্ভব হয়েছে বলেও মনে করেন তিনি।

ব্যাংক খাতে অনিয়ম ও বিশৃংখল পরিস্থিতির পেছনে বিগত বিএনপি সরকারের প্রতি ইঙ্গিতও করেন শেখ হাসিনা। বর্তমানে বহির্বিশ্বে বাংলাদেশ অর্থনৈতিক উন্নয়নের রোল মডেল হিসেবে পরিণত হয়েছে বলেও জানান প্রধানমন্ত্রী।

সম্প্রতি রূপপুর পারমাণবিক কেন্দ্রে আলোচিত বালিশ দুর্নীতির নেপথ্য কারিগর ছাত্রদলের রাজনীতির সাথে জড়িত ছিলেন বলে জানান তিনি। বিএনপি ক্ষমতায় থাকাকালে রাজউক সহ বিভিন্ন খাতে দুর্নীতির বিস্তার ঘটিয়েছিলো বলেও দাবি প্রধানমন্ত্রীর।

পরে অর্থমন্ত্রীর পক্ষে নিদ্দষ্টকরণ সম্পূরক বিল -২০১৯ উত্থাপন করেন প্রধানমন্ত্রী। এটি কন্ঠভোটে পাশ হয়।

শেয়ার করুন।

উত্তর দিন