দেশের প্রথম হাইড্রোপনিক পদ্ধতিতে সবজি চাষ শুরু চট্টগ্রামে

0

দেশের প্রথম হাইড্রোপনিক পদ্ধতিতে সবজি চাষ শুরু করেছেন চট্টগ্রামের নূর মোহাম্মদ। এই পদ্ধতিতে চাষাবাদে গাছের সঙ্গে মাটির সংস্পর্শ না থাকায় পোকার আক্রমনের আশংকা নেই। তাই বিষমুক্ত ফসল উৎপাদন করতে হলে এই পদ্ধতির বিকল্প নেই বলে মনে করেন উদ্যোক্তারা। আর কৃষি সম্প্রসারণ অধিদফতরের কর্মকর্তারা বলছেন, ইউরোপ ও আমেরিকায় এই পদ্ধতির ব্যপক প্রচলন থাকলেও বাংলাদেশে এটাই প্রথম। তাই সাধারণ কৃষকদের মাঝে এই পদ্ধতির চাষ ছড়িয়ে দিতে পারলে কৃষিতে আসবে বৈপ্লবিক পরিবর্তন।

চট্টগ্রামের অক্সিজেন এলাকার নুর মোহাম্মদের বাড়ির ছাদের দৃশ্য এটি। প্লাস্টিকের পাইপ ভেদ করে বেড়িয়ে এসেছে নানান ধরণের সবজি। থরে থরে সাজানো একেক পাইপে রয়েছে নানান ধরনের গাছ। ফুলকপি, বাঁধাকপি, টমেটো, কাঁচা মরিচ, ক্যাপসিক্যাম থেকে ধনেপাতা, কি নেই এখানে। মাটির স্পর্শ ছাড়াই উৎপাদিত হচ্ছে সবজি। নতুন এ পদ্ধতি হাইড্রোপনিক নামেই পরিচিত। গাছের সাথে মাটির সংস্পর্শ না থাকায় পোকার আক্রমনের আশংকা নেই। আবার ফলনও বেশি। তাই খুশি তরুণ এই উদ্যোক্তা।

মাটি থেকে গাছের খাদ্য গ্রহণের উপাদানগুলো পানির সাথে মিশিয়ে কৃত্তিম উপায়ে পাইপে সরবরাহ করা হয়। জমিতে সব এলাকায় সব উপাদান থাকে না। তাই এই পদ্ধতিতে চাষ করলে অল্পসময়ে অধিক ফলন সম্ভব বলে জানালেন কৃষি বিভাগের এই কর্মকর্তা।

উন্নত দেশগুলোতে হাইড্রপনিক পদ্ধতিতে চাষ হলেও বাংলাদেশে প্রথম। জানালেন কৃষি সম্প্রসারণ অধিদফতরের কর্মকর্তা । হাইড্রপনিক পদ্ধতিতে কৃষকদের আগ্রহ বাড়াতে পারলে দেশের চাহিদা মিটিয়ে সবজি রপ্তানী করা সম্ভব হবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

শেয়ার করুন।