দুই তিন দিনের মধ্যে পদ্মার পানি কমতে শুরু করবে

0

দুই তিন দিনের মধ্যে পদ্মার পানি কমতে শুরু করবে। তাই নতুন করে বড় ধরণের বন্যার কোনো আশংকা নেই বলে জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র। এ পর্যন্ত দেশের আটটি জেলা প্লাবিত হয়েছে। সেইসঙ্গে আগামি দু’দিনে নতুন চারটি জেলা কিছুটা বন্যা আক্রান্ত হতে পারে, জানিয়েছেন কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী।

ভারতে উড়িষ্যা ও বিহারে গেল কয়েকদিন ধরেই ভারি বর্ষণ হয়েছে। যার প্রেক্ষিতে বেড়েছে দেশটির গঙ্গা নদীর পানি। ভারতের গঙ্গা ও বাংলাদেশের পদ্মা একই ধারায় বহমান থাকায় বাড়তে শুরু করে পদ্মার পানি।

গেলো ২৪ ঘণ্টায় পদ্মার তিনটি পয়েন্টে বেড়েছে পানি। গোয়ালন্দ পয়েন্টে ১০ সেন্টিমিটার, সুরেশ্বর পয়েন্টে ১১৮ সেন্টিমিটার ও কামারখালির গোরাই নদীর পানি বেড়েছে ৮ সেন্টিমিটার। এতে বন্যায় আক্রান্ত হয়েছে পদ্মা বিধৌত আটটি জেলা।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, নতুন করে রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর ও নওগাঁর নিম্নাঞ্চল প্লাবিত হতে পারে। তবে এর স্থায়িত্ব হবে কম।

বিভিন্ন গণমাধ্যমে খবর বেরিয়েছে, ভারত ফারাক্কা বাঁধ খুলে দেয়ার প্রেক্ষিতে বাংলাদেশ নতুন করে বন্যা আক্রান্ত হয়েছে। তবে এই খবরের সঙ্গে দ্বিমত জানিয়েছে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড।

পদ্মা ছাড়া আর কোনো নদ-নদীর পানি বৃদ্ধি পাওয়ার আশংকা আপাতত নেই বলেও জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র। 

শেয়ার করুন।

উত্তর দিন