দুই আসামির মৃত্যুদণ্ড এবং তিনজনকে আমৃত্যু কারাদণ্ড

0

মানবতাবিরোধী অপরাধের দায়ে মৌলভীবাজারের দুই আসামি নেসার আলী ও উজের আহমেদ চৌধুরীকে মৃত্যুদণ্ড এবং তিনজনকে আমৃত্যু কারাদণ্ড দিয়েছে আদালত। মুক্তিযুদ্ধ চলাকালে ১৮জনকে হত্যার দায়ে তাদের মৃত্যুদণ্ড দেয় আদালত। আর তিনজনকে দেয়া হয়েছে আমৃত্যূ কারাদণ্ড। এই বিচারের মধ্য দিয়ে মুক্তিযুদ্ধের ইতিহাস উঠে এসেছে বলে আদালত তার পযবেক্ষণে মন্তব্য করেছে।

১৯৭১ সালে মৌলভিবাজারের ররাজনগর উপজেলার বিভিন্ন স্থানে মানবতাবিরোধী অপরাধ করেন শামসুল হোসেন তরফদারসহ পাঁচ আসামী। সেখানে হত্যা, গণহত্যা, লুট অগ্নিসংযোগসহ বিভিন্ন অপরাধের অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে।

বুধবার সকালে মৌলভিবাজারের পাঁচ রাজাকারের মধ্যে আটক উজির আহমেদ চৌধুরি ও ইউনুস আহমেদকে আদালতে হাজির করা হয়। এরপর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের ট্রাইব্যুনাল মামলার রায় পড়া শুরু করে। তাদের বিরুদ্ধে সুনিদিষ্ট পাচটি অভিযোগের বিষয় রায়ের মাধ্যমে তুলে ধরে আদালত। রায়ে নিরস্ত্র ১৮জনকে হত্যার দায়ে মুত্যুদন্ডসহ বিভিন্ন মেয়াদে সাজা ঘোষনা করা হয়।

এসময় আদালত রায়ে কিছু পর্যবেক্ষণও দিয়ে বলেন, এই রায়ের মধ্য দিয়ে একাত্তরের মহান মুক্তিযুদ্ধের ইতিহাস উঠে এসেছে। এছাড়া দন্ড দেয়ার ক্ষেত্রে বয়স বিবেচনা করা হবে না বলেও জানান তারা।

এদিকে, রায়ের বিরুদ্ধে আপিল করা হবে বলে জানিয়েছেন আসামীপক্ষের আইনজীবী।

এই মামলার আসমিরা হলেন মৌলভীবাজারের রাজনগর উপজেলার এই শামসুল হোসেন তরফদার, মোবারক মিয়া, নেসার আলী, ইউনুস আহমেদ এবং ওজায়ের আহমেদ চৌধুরী। এর আগে, গেল ২০ নভেম্বর দু’পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষ করে।

শেয়ার করুন।

উত্তর দিন