দরজায় কড়া নাড়ছে বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ

0

দরজায় কড়া নাড়ছে বাঙালির প্রাণের উৎসব, পহেলা বৈশাখ। বৈশাখকে বরণ করে নিতে নানা প্রস্তুতি চলছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে। ‘মানুষ ভজলে, সোনার হরিণ হবি’ এই প্রতিপাদ্যে প্রতিবারের মতো এবারো নববর্ষের প্রথম প্রহরে চারুকলা অনুষদ থেকে বের হবে– মঙ্গল শোভাযাত্রা। এজন্য তৈরি হচ্ছে বাংলার লোকায়ত সংস্কৃতির প্রতিনিধিত্বকারী বিভিন্ন প্রতিকৃতি।

বাঙালির প্রাণের উৎসব, পহেলা বৈশাখের বাকি আছে আর মাত্র ক’টা দিন। বৈশাখকে বরণ করে নিতে এরিমধ্যে ঢাকা বিশ্ব বিদ্যালয়ের চারুকলা অনুষদে চলছে জোর প্রস্তুতি। শিক্ষার্থীরা ব্যস্ত বৈশাখীর নানা অনুসঙ্গ তৈরিতে।

কেউ ছবি আঁকছেন, কেউ বা আবার হাঁড়ি-পাতিলের ওপর কারুকার্য তৈরি করছেন। চমৎকার এসব শিল্পকর্ম বিক্রির টাকা দিয়েই তৈরি হচ্ছে পহেলা বৈশাখের মঙ্গল শোভাযাত্রার বিশাল মোটিফ।

কেউ আবার ব্যস্ত মঙ্গল শোভাযাত্রার বিভিন্ন প্রতিকৃতি আঁকতে। এগুলোর গায়ে রঙিন কাগজ বসিয়ে প্রাণের সঞ্চার করছেন শিক্ষার্থীরা। কেউ মাটির তৈরি রাজা-রানী কিংবা সিংহের মুখোশ, কেউ বা আঠা দিয়ে লাগাচ্ছেন রঙিন কাগজ। চারুকলার পুরো প্রাঙ্গণই হয়ে উঠেছে যেন এক অনন্য জগৎ।

প্রতিবছরের মতো এবারো মঙ্গল শোভাযাত্রার প্রধান একটি মোটিফ থাকবে। যাতে টেপা পুতুল শান্তির প্রতিক পাখি উড়িয়ে দিচ্ছে এমন নির্দেশনা থাকবে। এছাড়াও হাতি, মাছা-বক, পাখি ও পাখির ছানা, মহিষ, সাইকেলে টেপাপুতুলের চিত্রকর্ম।

শেয়ার করুন।

উত্তর দিন