থাইল্যান্ডের গুহায় আটকে পড়া সবাইকে সফলভাবে উদ্ধার

0

থাইল্যান্ডের গুহায় আটকে পড়া ১২ কিশোর ও তাদের ফুটবল কোচের সবাইকে সফলভাবে উদ্ধার করা হয়েছে। থাই নেভি ফেইসবুক পেইজে জানায়, উদ্ধার অভিযানের তৃতীয় ও শেষ দিনে ৪ কিশোর ও কোচকে উদ্ধার করা হয়। অভিযানের চূড়ান্ত অংশে এখন তিন ডুবুরি ও এক চিকিৎসকের বেরিয়ে আসার অপেক্ষায় আছেন সবাই। গুহার ভেতরে কিশোর ফুটবল দলটির সন্ধান পাওয়ার পর থেকে ওই চার ডুবুরি ও চিকিৎসক তাদের সঙ্গে ছিলেন।

উদ্ধার অভিযানের তৃতীয় দিন- মঙ্গলবারে অবশিষ্ট চার কিশোর ও তাদের কোচকে গুহা থেকে বের করে আনেন ডুবুরিরা। এর আগে রোববার ওয়াইল্ড বোয়ার দলের চার কিশোর এবং সোমবার আরো চার কিশোরকে বের করে আনা হয়। মঙ্গলবার সকালে উদ্ধার অভিযানে নিয়োজিত যৌথ কমান্ড সেন্টারের প্রধান সমন্বয়ক এই সাফল্যের কথা জানান।

ফুটবল দল ও তাদের কোচকে গুহা থেকে বের করে আনার মধ্য দিয়ে বিশ্বজুড়ে ১৭ দিনের উৎকণ্ঠা শেষ হয়। গত ২৩ জুন থাই কিশোর ফুটবল দলের ১২ সদস্য ও তাদের কোচ চিয়াং রাই প্রদেশের ‘থাম লুয়াং’ গুহায় ঢোকে। তবে ভারী বর্ষণের পর গুহাতে পানি ঢুকে পড়ায় সেখানে আটকে যায় তারা। এরপর টানা ন’ দিন নিখোঁজ থাকার পর দুই জুলাই গুহার ভেতরে জীবিত অবস্থায় তাদের শনাক্ত করেন ডুবুরিরা। রোববার থাইল্যান্ড সরকার তাদের উদ্ধারে দেশি-বিদেশি বিশেষজ্ঞদের নিয়ে স্মরণকালের সবচে’ বড় উদ্ধার অভিযান শুরু করে।

শেয়ার করুন।

উত্তর দিন