তৈরি পোশাকের কারখানা সংস্কারের পর সবচে’ বড় বাধা শ্রম অধিকার নিশ্চিত করা

0

বাংলাদেশের তৈরি পোশাকের কারখানা সংস্কারের পর সবচে’ বড় বাধা শ্রম অধিকার নিশ্চিত করা। এমনটা জানিয়েছেন মার্কিন রাষ্ট্রদূত মার্শিয়া স্টিফেন্স ব্লুম বার্নিকাট। তিনি বলেন, বিগত বছরগুলোতে এবিষয়ে কাজের অগ্রগতি শ্লথ হয়ে গেছে। তবে বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান বলছেন, ইতিবাচক অনেক পদক্ষেপ নেয়া হলেও, তৈরি পোষাকের কাংখিত দাম পাচ্ছেন না তারা। দুপুরে মার্কিন রাষ্ট্রদুতের বিদায়ী অনুষ্ঠানে এসব বলেন তারা।

২০১৪ সালের শেষদিকে বাংলাদেশে আসেন, মার্কিন রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিকাট। তিনি এমন সময় এদেশে আসেন, যখন রানা প্লাজা দুর্ঘটনায় অস্থিরতা চলছিলো তৈরি পোশাক খাতে। তবে যুক্তরাষ্ট্র বাংলাদেশের তৈরি পোষাকের তৃতীয় বৃহৎ ক্রেতা হওয়ায়, এসব বিষয় সমাধানের উদ্যোগ নেয় বিজিএমইএ। মার্কিন রাষ্ট্রদূত বার্নিকাট তার বিদায় বেলায়, শ্রম অধিকারের বিষয়টি ফের মনে করিয়ে দেন, শিল্প মালিকদের।

তবে বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান জানালেন, ২০১৩ সাল থেকে অ্যাকর্ড অ্যালায়েন্সের মাধ্যমে তৈরি পোশাক খাতে ইতিবাচক পরিবর্তন হলেও দাম দিতে চাচ্ছেন না ক্রেতারা। বিদায় অনুষ্ঠান শেষে, বিজিএমইএ কর্তৃপক্ষ মার্কিন রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্ণিকাটের হাতে একটি ক্রেষ্ট তুলে দেন।

শেয়ার করুন।

উত্তর দিন