তিন বছরেও পুরোপুরি চালু হয়নি বান্দরবান আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র

0

ভূমি জটিলতা এবং লোকবল সংকটে, তিন বছরেও পুরোপুরি চালু হয়নি বান্দরবান আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র। অত্যাধুনিক যন্ত্রপাতি থাকা সত্ত্বেও স্থাপন করা হয়নি সেগুলো। ফলে বৃষ্টিপাতের পরিমাণ এবং আবহওয়ার পূর্বাভাস থেকে বঞ্চিত হচ্ছে স্থানীয়রা। তবে বায়ুর গতি দিয়ে পরিচালিত একটি অটোমেটিক ওয়েদার ষ্টেশন চালু থাকায়, কিছু তথ্য সংগ্রহ করে ঢাকায় প্রধান কার্যালয়ে পাঠানো হয়।

বছর চারেক আগে জেলা সদর থেকে সাত কিলোমিটার দূরে মেঘলা এলাকায় নির্মাণ করা হয়, বান্দরবান আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র। কেনা হয় কোটি টাকার যন্ত্রপাতিও। মাটির তাপমান যন্ত্র, বায়ুর চাপ-তাপ-গতি এবং আর্দ্রতা পরিমাপক যন্ত্র, সৌর রশ্মি পরিমাপকসহ বিভিন্ন আধুনিক যন্ত্রপাতি। কিন্তু ভূমি নিয়ে জটিলতা এবং লোকবল সংকটের কারনে পুরোপুরি চালু করা সম্ভব হয়নি কেন্দ্রটি।

আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের কর্মকর্তারা জানান, ভূমি জটিলতা নিষ্পত্তি হলে এবং উচ্চ পর্যায়ের পর্যবেক্ষক নিয়োগ দেওয়ার পর কেন্দ্রটি সম্পূর্ণভাবে চালু করা যাবে।

তিন একর জায়গায় পাহাড়ে উপর ভবনটি নির্মাণে ব্যয় হয়েছে বায়ান্ন লাখ টাকা। কেন্ত্রটি দ্রুত চালু করা গেলে বৃষ্টির পরিমাপ দেখে ভূমিধসের মতো প্রাকৃতিক দুর্যোগ এড়ানো যাবে বলে মনে করছেন, স্থানীয়রা।

শেয়ার করুন।

উত্তর দিন