তাড়াহুড়ো করে জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহার না করার পরামর্শ

0

ভোটারদের পরিস্কার ধারণা ছাড়া তাড়াহুড়ো করে জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহার না করার পরামর্শ, সাবেক প্রধান নির্বাচন কমিশনার- ড. এটিএম শামসুল হুদার। ঢাকায় নবম ফেমবোসা সম্মেলনে, তিনি একথা বলেন। এসময় প্রধান নির্বাচন কমিশনার- কে এম নুরুল হুদা জানান, সংবিধান অনুযায়ী ‘অবাধ ও সুষ্ঠু নির্বাচন’ অনুষ্ঠানে তারা প্রতিজ্ঞাবদ্ধ। অনুষ্ঠানে জাতীয় সংসদের স্পিকার- ড. শিরীন শারমিন চৌধুরী, নির্বাচনী প্রক্রিয়ার প্রতিটি ধাপে ইসিকে বলিষ্ঠ ভূমিকা রাখার পরামর্শ দেন।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর নির্বাচন কমিশনের সমন্বয়ে গঠিত সংগঠন- ফোরাম অব ইলেকশন ম্যানেজমেন্ট বডিস অব সাউথ এশিয়া- ফেমবোসার নবম সম্মেলনের আয়োজক বাংলাদেশ। দু’দিনের সম্মেলনের প্রথমদিনে অংশ নেন, সার্ক দেশগুলোর প্রধান নির্বাচন কমিশনরাসহ দেশের সাবেক ও বর্তমান নির্বাচন কমিশনররা।

উদ্বোধনী অনুষ্ঠানে সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, শক্তিশালী গণতন্ত্র চর্চায় আরপিও এবং সংবিধান অনুযায়ী, নির্বাচন করতে দায়বদ্ধ ইসি। এই সম্মেলনের মাধ্যমে সার্ক অঞ্চলের দেশগুলোর নির্বাচন বিষয়ে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি পাবে বলে জানান, সিইসি কে এম নুরুল হুদা। পরে সাবেক প্রধান নির্বাচন কমিশনার ড. এটিএম শামসুল হুদা, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের পরিবেশ তৈরিতে সব পক্ষকে দায়িত্বশীল হবার আহ্বান জানান। ভারত, শ্রীলংকা, আফগানিস্তান, নেপাল ও ভুটানের নির্বাচন কমিশন এবং পাকিস্তান ও মালদ্বীপের নির্বাচন কমিশনের প্রতিনিধিরা অংশ নিয়েছে সম্মেলনে।

শেয়ার করুন।

উত্তর দিন