ঢাকায় ইজতেমা মাঠে সংঘর্ষকে কেন্দ্র করে উত্তপ্ত চট্টগ্রামের রাজপথ

0

ঢাকায় ইজতেমা মাঠে সংঘর্ষকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠেছে চট্টগ্রামের রাজপথ। সংঘর্ষের জন্য তাবলীগ জামায়াতের স্বাদপন্থীদের দায়ি করে তাদের গ্রেফতারের দাবিতে সাধারণ ওলামা-মাশায়েকের ব্যানারে প্রতিদিনই নানান কর্মসুচি পালিত হচ্ছে বন্দর নগরীতে। তবে ব্যানার ভিন্ন হলেও এই আন্দোলনের নেতৃত্বে আছে আলোচিত ইসলামী সংগঠন হেফাজতে ইসলাম। বিশ্লেষকরা বলছেন, রাজপথ উত্তপ্ত করে নতুন কোনো দাবি আদায়ের চেষ্টা চলছে কিনা তা খতিয়ে দেখতে হবে সরকারকে। তবে, হেফাজতের দাবি যৌক্তিক আন্দোলনকে ভিন্নখাতে নিতেই রাজনৈতিক রঙ লাগানোর চেষ্টা চলছে।

বিশ্ব ইজতেমাকে কেন্দ্র করে ঢাকায় সহিংসতার প্রভাব পড়েছে বন্দর নগরী চট্টগ্রামে। জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি দেয়া ছাড়াও দফায় দফায় বিক্ষোভ করছে ধর্মভিত্তিক সংগঠনগুলো। সাধারণ ওলামা-মাশায়েক, সাধারণ তৌহিদী জনতা এমন নানান ব্যানারে কর্মসুচি করলেও আন্দোলনের নেতৃত্ব দিচ্ছে আলোচিত ইসলামী সংগঠন হেফাজতে ইসলাম।

বিশ্লেষকরা বলছেন, নির্বাচনকে সামনে রেখে ইজতেমার মতো স্পর্শকাতর ধর্মীয় সমাবেশকে পুঁজি করে সরকারকে চাপে ফেলতে পারে ধর্মভিত্তিক এই দলটি।

অভিযোগ অস্বীকার করে হেফাজতে ইসলাম বলছে, ইজতেমাকে কেন্দ্র করে আন্তর্জাতিক ষড়যন্ত্রের অংশ হিসেবেই সাধারণ তৌহিদী জনতার এই আন্দোলনকে বিতর্কিত করার অপচেষ্টা চলছে।

ঢাকার সহিংসতায় জড়িতদের গ্রেফতারের পাশাপাশি নির্ধারিত সময়ে বিশ্বইজতেমার দাবিও জানিয়েছে আন্দোলনকারীরা।

 

শেয়ার করুন।

উত্তর দিন