ঢাকার সব বক্সকালভার্টকে ভেঙ্গে খাল পুনঃউদ্ধারসহ এলিভেটেড রাস্তা গড়ে তোলা হবে

0

আগামীতে ক্ষমতায় আসলে ঢাকার সব বক্সকালভার্টকে ভেঙ্গে খাল পুনঃউদ্ধারসহ এলিভেটেড রাস্তা গড়ে তোলা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তৃণমুলের মানুষকে নাগরিক সুযোগ-সুবিধা করাসহ সুপেয় পানি সরবরাহ নিশ্চিতের পরিকল্পনা নেয়ার নির্দেশনা তিনি। ওয়াসাকে সেবামূলক প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলারও তাগিদ দেন তিনি। আগামিতে বস্তবাসীর জন্য পরিকল্পিত বাসস্থান করে দেয়ার ফের প্রতিশ্রুতি দেন শেখ হাসিনা। সকালে রাজধানীর একটি হোটেলে, দাসেরকান্দি পয়ঃশোধনাগার প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন।

দু’কোটি মানুষের এই নগরীতে দৈনিক ২৩৩ কোটি লিটার পানির চাহিদার বিপরীতে ওয়াসার ২৪৫ কোটি লিটার উৎপাদন ক্ষমতা রয়েছে। যার মধ্যে প্রতিদিন ২০ শতাংশ পানি সিসটেম লস হচ্ছে।

চাহিদা পুরণসহ পরিবেশ রক্ষার পাশাপাশি ভুগর্ভস্থ পানির ওপর চাপ কমানো এবং স্বাস্থ্যসম্মত ও পরিবেশ সুরক্ষায় আধুনিক পয়ঃনিস্কাশন ব্যবস্থা গড়ে তুলছে সরকার। এরই অংশ হিসাবে, নারায়ণগঞ্জের পাগলার পরে রাজধানীর দাশেরকান্দিতে আরেকটি পয়ঃশোধনাগার নির্মিত হচ্ছে। যেখানে প্রতিদিন প্রতিদিন ৫০ কোটি লিটার পয়ঃবর্জ্য পরিশোধন করা যাবে। এর ফলে রাজধানীর ৫০ লাখ মানুষ পয়ঃসেবা পাবে।

রাজধানীর একটি হোটেলে তিন হাজার ৩১৭ কোটি টাকা খরচায় প্রকল্পটির ভিত বসান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকারের বক্তৃতায় তৃণমুলের মানুষের জন্য আধুনিক জীবন মান নিশ্চিত করতে সংশ্লিষ্ট মন্ত্রনালয়কে নির্দেশনা দেন তিনি। আগামীতে ক্ষমতায় এলে সব বক্স কালভার্ট ভেঙ্গে খাল পুনঃউদ্ধার করে এলিভেটেড রাস্তা করে দেওয়ার প্রতিশ্রুতিও দেন শেখ হাসিনা। সব বাধা উপেক্ষা করে নদীগুলোকে রক্ষা করাসহ বস্তিবাসির জন্য বাসস্থান গড়ে তুলতে তাঁর সরকারের পরিকল্পনার কথা তুলে ধরেন সরকার প্রধান। দাশেরকান্দি পয়ঃশোধনাগার প্রকল্পটির কাজ শেষ হবে ২০২৫ সাল নাগাত প্রকল্পটির নির্মাণ কাজ শেষ হওয়ার কথা রয়েছে। যাতে আর্থিক ও কারিগরী সহায়তা দিচ্ছে চীন।

শেয়ার করুন।

উত্তর দিন