টানা লোকসানের বোঝা মাথায় নিয়ে চলছে জয়পুরহাট সুগারমিল

0

টানা লোকসানের বোঝা মাথায় নিয়ে চলছে জয়পুরহাট সুগারমিল। এক দিকে আখ চাষিরা তাদের আখের বকেয়া টাকা পাচ্ছে না। অন্যদিকে মিলের শ্রমিক-কর্মচারিরা মাসের পর মাস বেতন না পেয়ে মানবেতর জীবন যাপন করছে। চাষিদের বকেয়া টাকা না পাওয়ায় আখ চাষের আগ্রহ হারাচ্ছেন এখানকার কৃষকরা । শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা না দিয়েই মাড়াই মৌসুম বন্ধ হয়ে গেছে।

১০০ একর জায়গায় নির্মিত জয়পুরহাট সুগার মিলটি চালু হয় ১৯৬৩ সালে। উৎপাদন ক্ষমতার দিক থেকে এটি ছিলো দেশের বৃহত্তম চিনিকল। একসময় এই জোনে ২২ হাজার একর জমিতে আখ চাষ হলেও বর্তমানে তা নেমে এসেছে ১১হাজার একরে। এবারের ৫৫তম আখ মাড়াই মৌসুমে ৭০হাজার টন আখ মাড়াইয়ের টার্গেট থাকলেও মাড়াই হয়েছে ৬০ হাজার টন। ৫/৬ মাস আখ মাড়াই হলেও এ বছর দেড় মাসেই বন্ধ হলো মিলটি। অন্য দিকে প্রায় ৫শ শ্রমিক-কর্মচারী বেতন ভাতা না পেয়ে মানবেতর জীবন যাপন করছে।

আখ চাষিদের অভিযোগ মিল কর্তৃপক্ষ আখের বকেয়ে টাকা চাষীদের সময় মত না দেওয়ায় অন্য ফসল চাষে করতে বাধ্য হচ্ছে। সময়মত আখের মুল্যে পরিশোধ ও শ্রমিক কর্মচারীদের বকেয়া বেতন-ভাতা দিয়ে মিলটিকে আগের অব¯’ানে ফিরিয়ে আনার দাবী এই শ্রমিক নেতার। দেশের বৃহত্তম এই সুগার মিলটি চলতি মৌসুমে ৫/৬ মাস চলেও মাত্র দেড় মাস আগে বন্ধ হওয়ায় ক্ষুদ্ধ চাষি, শ্রমিক-কর্মচারীরা। তারা চান এসব সংকট কাটিয়ে মিলটি আগের অবস্থানে ফিরে আসুক ।

শেয়ার করুন।

উত্তর দিন