টানা বর্ষণ আর উজানের ঢলে দেশে বড় ধরনের বন্যার আশঙ্কা

0

টানা বর্ষণ আর উজানের ঢলে দেশে বড় ধরনের বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। এরই মধ্যে অন্তত ১০ জেলায় বন্যা দেখা দিয়েছে। আগামী ২/৩ দিনের মধ্যে নতুন কয়েকটি জেলা প্লাবিতসহ সার্বিক পরিস্থিতির আরও অবনতির আশঙ্কা করছে সরকার। পরিস্থিতি মোকাবেলায় ত্রাণ সহায়তাসহ প্রয়োজনীয় প্রস্তুতি নেয়ার কথা জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডাক্তার এনামুর রহমান। আর বন্যাআক্রান্ত প্রতিটি জেলার জন্য ৫শ’ টন খাদ্যশস্য ও নগদ তিন কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে বলেও জানান প্রতিমন্ত্রী।

গত ক’দিনের টানা বর্ষণে দেশের উত্তর-পূর্বাঞ্চল, দক্ষিণ-পূর্বাঞ্চলসহ — অন্তত ১০ জেলায় বন্যা দেখা দিয়েছে। আক্রান্ত জেলাগুলোর মধ্যে সুনামগঞ্জ, সিলেট, জামালপুর, চট্টগ্রাম, কক্সবাজার ও বান্দরবান উল্লেখযোগ্য। ফলে বিভিন্ন নদীর অন্তত ১২টি পয়েন্টে, পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে । আবহাওয়ার পূর্বাভাস বলছে, আরও কয়েকদিন চলবে এই বৃষ্টিপাত। আবার ভারত থেকেও নামছে পানি। যাতে বন্যা পরিস্থিতির অবনতির আশঙ্কা দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের।

এমন পরিস্থিতে সচিবালয়ে বন্যার পূর্বপ্রস্তুতি নিয়ে আন্তঃমন্ত্রণালয় সভা করেন প্রতিমন্ত্রী সচিবসহ নীতি নির্ধারকরা। যে কোন পরিস্থিতি মোকাবেলায় সরকার প্রস্তুত উল্লেখ করে প্রতিমন্ত্রী জানান, বন্যা কবলিত মানুষের জন্য খাদ্য, নগদ অর্থ ইতোমধ্যে বরাদ্দ দেয়া হয়েছে। বন্যা দুর্গতদের জন্য প্রস্তুত রাখা হয়েছে আশ্রয়কেন্দ্র, উদ্ধারকর্মী ও স্বেচ্ছাসেবকদের। পাঠানো হচ্ছে তাবুসহ বিভিন্ন সরঞ্জামও । পরিস্থিতি মোকাবেলায় কেন্দ্রীয়ভাবে খোলা হয়েছে ২৪ ঘন্টার নিয়ন্ত্রণ কক্ষ এবং জেলা উপজেলায়ও চলছে সার্বিক নজরদারি।

শেয়ার করুন।

উত্তর দিন