জিয়া অরফানেজ মামলায় হাইকোর্টের দেয়া ১০ বছরের সাজার বিরুদ্ধে খালেদা জিয়ার আপিল

0

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় হাইকোর্টের দেয়া ১০ বছরের সাজার বিরুদ্ধে আপিল করেছেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। আপিলের যুক্তি হিসেবে তার আইনজীবীরা বলেন, একতরফাভাবে দুদকের দেয়া যুক্তি আমলে নিয়েই সাবেক প্রধানমন্ত্রীর সাজা মেয়াদ বাড়ানো হয়েছে এবং আপিল বিভাগে বিএনপি চেয়ারপার্সন ন্যায় বিচার পাবেন এটাই তাদের প্রত্যাশা। অন্যদিকে দুদকের আইনজীবী খুরশীদ আলম খান বলেন, আদালতে পেশ করা তথ্য প্রমাণের আলোকেই সিদ্ধান্ত দিয়েছে হাইকোর্ট এবং আইনি ব্যাখ্যায় কাউকে ছাড়া দেবে না দুদক।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায় হয় গেল বছর ৮ ফেব্রুয়ারি। রায়ে মামলার অন্য আসামীদের ১০ বছরের কারাদণ্ড দেয়া হলেও সামাজিক অবস্থান এবং বয়স বিবেচনায় খালেদা জিয়াকে দেয়া হয় ৫ বছরের কারাদণ্ড। ওই সাজার বিরুদ্ধে খালাস চেয়ে হাইকোর্টে আবেদন করেন বিএনপি চেয়ারপার্সন। অন্যদিকে সহযোগীদের তুলনায় প্রধান আসামীর সাজা কম এমন যুক্তি তুলে ধরে দুদকও ওই রায়ের বিরুদ্ধে আপিল করে। গেল ৩০ অক্টোবর খালেদা জিয়াকে ১০ বছরের কারাদণ্ড দেয় হাইকোর্ট।

ওই রায়ের সাড়ে চার মাস পর খালাস চেয়ে করা আবেদন খারিজ এবং সাজা বৃদ্ধি করে হাইকোর্টের দেয়া সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করেন খালেদা জিয়া।

আপিল শুনানির প্রস্তুতি এবং নিজেদের প্রত্যাশার কথাও তুলে ধরেন উভয়পক্ষের আইনজীবীরা।

আগামী ৩০ মার্চ পর্যন্ত সুপ্রিমকোর্টের উভয় বিভাগের অবকাশকালীন ছুটি শেষে বহুল আলোচিত এই মামলার আপিল শুনানি শুরু হবে, জানিয়েছেন আইনজীবীরা।

শেয়ার করুন।

উত্তর দিন