জাতীয় গ্রিডে আরও ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ শুরু করেছে ভারত

0

বিদ্যুৎ ও জ্বালানি খাতে সহযোগিতার অংশ হিসেবে বাংলাদেশের জাতীয় গ্রিডে আরও ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ শুরু করেছে ভারত। পশ্চিমবঙ্গের বহরমপুর গ্রিড থেকে কুষ্টিয়ার ভেড়ামারার আন্তঃবিদ্যুৎ সংযোগ গ্রিডের মাধ্যমে এ বিদ্যুৎ বাংলাদেশে আসতে শুরু করেছে। সোমবার বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকার গণভবন থেকে এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দিল্লী থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ বিদ্যুৎ সরবরাহ কার্যক্রমের উদ্বোধন করেন। তবে নিরবিচ্ছিন্ন বিদ্যুত সরবরাহের পাশাপাশি অহেতুক সিষ্টেম লস ও লোডশেডিং’র কবলে পড়ার আশংকা থেকে মুক্তি চান সাধারণ বিদ্যুত গ্রাহকগণ।

কুষ্টিয়া জেলায় ৪ লাখ ১৫ হাজার পল্লী বিদ্যুত সমিতির ও পিডিবি’র প্রায় ১ লাখ গ্রাহক রয়েছেন। রয়েছে প্রায় ২ শতাধিক ছোট বড় কলকারখানা। আগে দিনে ৪ থেকে ৫ ঘন্টা বিদ্যুত থাকতো না। ভারত থেকে নতুন আরও ৫শ মেগাওয়াট বিদ্যুৎ সংযুক্ত হওয়ায় সিষ্টেম লস, আর লোডশেডিং’র কবলে পড়তে হবে না বলে আশা কুষ্টিয়ার এসব বিদ্যুত গ্রাহকগণের।

উৎপাদন ব্যবস্থার সাথে সঞ্চালন লাইনের মাধ্যমে আরও ১ হাজার মেগাওয়াট বিদ্যুত সংযুক্ত হলে লোডশেডিং আর সিষ্টেম লসের কবলে পড়তে হবে না। বলে জানালেন কুষ্টিয়া বিদ্যুত উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী।

কলসাইনঃ বর্তমানে ভারত থেকে ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ পাচ্ছে বাংলাদেশ। নতুন ৫০০ মেগাওয়াট যুক্ত হওয়ার পর ভারত থেকে বাংলাদেশের বিদ্যুৎ আমদানির পরিমাণ দাঁড়াচ্ছে ১ হাজার ১৬০ মেগাওয়াটে। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড জানিয়েছে, উদ্বোধনের আনুষ্ঠানিকতা সোমবার বিকালে হলেও রোববার মধ্যরাত থেকেই পরীক্ষামূলক সরবরাহ শুরু হয়েছে।

শেয়ার করুন।

উত্তর দিন