জাতিসংঘ জলবায়ু ঝুঁকি নিরসন ফোরামের সভাপতি প্রধানমন্ত্রী

0

আগামী এক বছরের জন্য জাতিসংঘের জলবায়ু ঝুঁকি নিরসন বিষয়ক ফোরামের সভাপতির দায়িত্ব পালন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্পেনের মাদ্রিদে অনুষ্ঠিত জলবায়ু বিষয়ক শীর্ষ সম্মেলনে শেখ হাসিনাকে এই প্রস্তাব দেয়া হলে সম্মত হন তিনি। এর আগে, নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটোর সাথে দ্বিপাক্ষিক বৈঠকে, রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর চাপ প্রয়োগের আহ্বান জানান শেখ হাসিনা।

জাতিসংঘের জলবায়ু পরিবর্তন সংক্রান্ত শীর্ষ সম্মেলনে স্পেনের মাদ্রিদে সোমবার ব্যস্ত সময় পার করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । যোগ দেন রাষ্ট্র ও সরকার প্রধানদের এক বিশেষ অধিবেশনে।

অধিবেশনে, ২০২০-২১ সালের জন্য জাতিসংঘের জলবায়ু পরিবর্তনের ঝুঁকি নিরসন সংক্রান্ত ‘ক্লাইমেট ভালনারেবল ফোরামে’র সভাপতির দায়িত্ব নিতে শেখ হাসিনাকে অনুরোধ জানান, বর্তমান সভাপতি মার্শাল আইল্যান্ডের প্রেসিডেন্ট হিলডা হেইন। এ সময়, শেখ হাসিনা বলেন, সবার সম্মতিক্রমেই সভাপতির দায়িত্ব গ্রহণে প্রস্তুত বাংলাদেশ।

পরে, নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটোর সাথে দ্বিপাক্ষিক বৈঠক করেন শেখ হাসিনা। এ সময়, ক্লাইমেট ভলনারেবল ফোরামের দায়িত্ব নিতে সম্মত হওয়ায় শেখ হাসিনাকে ধন্যবাদ ও অভিনন্দন জানান মার্ক রুটো।

এ সময় কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে রাজনৈতিক সমর্থন প্রদান এবং রোহিঙ্গাদের জরুরি সহায়তা দানের জন্য নেদারল্যান্ডসকে ধন্যবাদ জানান শেখ হাসিনা। তিনি বলেন, আগামী সপ্তাহে আন্তর্জাতিক বিচার আদালতের শুনানিতে যোগ দিতে মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সুচি নেদারল্যান্ডস সফর করবেন। সে সময় নেদাল্যান্ডসের উচিত হবে মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ করা।

এছাড়া, বাংলাদেশ-নেদারল্যান্ডস দ্বিপক্ষিয় বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণে নতুন কর্মপরিকল্পনা নেয়ার সিদ্ধান্তও হয় দু’দেশের শীর্ষ পর্যায়ের বৈঠকে।

শেয়ার করুন।

উত্তর দিন