জনশ্রুতি তৈরী হয় এমন কাজ থেকে বিরত থাকতে দুদকের প্রতি আহ্বান

0

জনশ্রুতি তৈরী হয় এমন কাজ থেকে বিরত থাকতে দুর্নীতি দমন কমিশনের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, বিভিন্ন ইতিবাচক পদক্ষেপের কারণে দুর্নীতির মাত্রা অনেক কমেছে। জাতীয় সংসদ অধিবেশনের প্রশ্নোত্তর পর্বে প্রধানমন্ত্রী আরো জানান, দলের কেউ অপরাধ করলে তাকেও কোনো মতেই ছাড় দেয়া হবে না। দুর্নীতির বিরুদ্ধে সর্বস্তরে সামাজিক সচেতনতা তৈরীরও আহ্বান জানানা প্রধানমন্ত্রী।

জাতীয় সংসদের বাজেট অধিবেশনের নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী জানান, দুর্নীতি বিরোধী বিভিন্ন কার্যক্রমের ফলে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বেড়েছে। দুদকের কার্যক্রমে আরো গতিশীলতা আনার পাশাপাশি প্রতিষ্ঠানটির সক্ষমতা বাড়াতে ৩ বছর মেয়াদি পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। প্রধানমন্ত্রী জানান, দুর্নীতিকে শূণ্যের কোঠায় নামিয়ে আনতে কাজ করে যাচ্ছে তাঁর সরকার। সেই সঙ্গে আহ্বান জানান, দুদককেও সচেতন থাকার।

প্রধানমন্ত্রী জানান, সমাজে দুর্নীতিসহ নানা অপরাধে জড়িতদের কোনো ছাড় দেবে না সরকার। এমনকি দলের কিংবা আইন শৃংখলা বাহিনীর কেউ জড়িত থাকলেও। অপরাধীদের মদদদাতাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দেন প্রধানমন্ত্রী।

আরেক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী জানান, সরকারের ইতিবাচক ও বাস্তবসম্মত পদক্ষেপের কারণে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করা সম্ভব হয়েছে। তিনি জানান, কৃষক যেন ফসলের নায্যমূল্য পায়, সেজন্য চাল আমদানি নিরুৎসাহিত করতে শুল্ক বাড়ানো হয়েছে। কৃষকদের ক্ষতি এড়াতে কৃষিতে ভতুর্কি পরিমানও আগের চেয়ে বাড়ানো হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী।

বর্তমানে ১৯ লাখ মেট্রিক টন খাদ্য মজুদ রাখার সক্ষমতা রয়েছে। এ তথ্য জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আগামিতে ২৮ লাখ মেট্রিক টন খাদ্য মজুদ রাখার লক্ষ্য নিয়ে কাজ করছে বর্তমান সরকার।

শেয়ার করুন।

উত্তর দিন