জনবিচ্ছিন্নতা এবং অস্বচ্ছতা বাজেটের বড় দুর্বলতা

0

‘জনবিচ্ছিন্নতা’ এবং ‘অস্বচ্ছতা’ প্রস্তাবিত বাজেটের ‘বড় দুর্বলতা’ বলে মনে করেন অর্থনীতিবিদরা। তাদের দাবি, গণতন্ত্র ও আস্থাহীনতার সংকটের কারণে– প্রতিবছর দেশ থেকে ৬০ থেকে ৭০ হাজার কোটি টাকা বিদেশে পাচার হচ্ছে। প্রস্তাবিত বাজেট নিয়ে এমন পর্যবেক্ষণ, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা– ড. আকবর আলী খানের। আর সিপিডি’র সম্মানিত ফেলো অর্থনীতিবিদ ড. দেবপ্রিয় ভট্টাচার্যের মতে, ব্যক্তিখাতে অপর্যাপ্ত বিনিয়োগ– বাজেট বাস্তবায়নের পথে বড় সমস্যা।

পহেলা জুন জাতীয় সংসদে ২০১৭-১৮ অর্থবছরের বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। পরে চার লাখ ২শ’ ৬৬ কোটি টাকা আকারের ওই বাজেটকে নিজের জীবনের শ্রেষ্ঠ বাজেট বলে দাবি করেন তিনি।
আপস
প্রস্তাবিত ওই বাজেটের চূলচেরা বিশ্লেষণ করতেই দেশের শীর্ষ অর্থনীতিবদদের নিয়ে, এই মতবিনিময় করে সিপিডি। এসময় প্রস্তাবিত বাজেটের ঘাটতি সম্পর্কে নিজের বিশ্লেষন তুলে ধরেন, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক এই উপদেষ্টা।

এসময় ব্যক্তিখাতের বিনিয়োগ কমার কারণ খতিয়ে দেখার পরামর্শ দেয় সিপিডি। অনুষ্ঠানে বিএনপি সরকারের বানিজ্যমন্ত্রীর অভিযোগ, মহাসড়কসহ মেগা প্রকল্পগুলোতে চলছে মেগা দুর্নীতি।

এসময় উত্থাপিত অভিযোগের জবাব দেন, সরকারের সাবেক ও বর্তমান মন্ত্রীরা। শেষ হওয়া আলোচনার প্রভাব সংশোধীত বাজেটে পড়বে বলেও আস্বস্ত করেন, সরকার দলীয় মন্ত্রীরা।

শেয়ার করুন।