জটিল সমীকরণে বিশ্বকাপ ফুটবলের ‘এফ’ গ্রুপ

0

জটিল সমীকরণে বিশ্বকাপ ফুটবলের ‘এফ’ গ্রুপ। কোনো দলের নক আউট পর্ব নিশ্চিত হয়নি এখনও। এমনকি দুই ম্যাচ জিতেও মেক্সিকোর নিশ্চিত হয়নি পরের রাউন্ড। এই গ্রুপ থেকে কোন দু’টি দল নক পর্বে যাবে তা নিশ্চিত হবে বুধবার রাতে। বর্তমান চ্যাম্পিয়ন জার্মানি মুখোমুখি হবে দক্ষিণ কোরিয়ার। আর মেক্সিকোর প্রতিপক্ষ সুইডেন। দু’টি খেলাই শুরু হবে বাংলাদেশ সময় রাত আটটায়।

২৬ জুন পর্যন্ত ফিফার ওয়েব সাইটে রাশিয়া বিশ্বকাপে সেরা গোলের তালিকায় সবার উপরে রয়েছে ফ্রি কিক থেকে করা টনি ক্রুসের এই গোলটি। এই গোলটি শুধু জার্মানদের নতুনভাবে জাগ্রতই করছেনা। জোয়াকিম লো’র শিষ্যদের এগিয়ে যাওয়ার প্রেরণাও যুগাচ্ছে।

বর্তমান চ্যাম্পিয়নদের বিশ্বকাপ মিশন শুরু হয়েছিলো এবারের আসরে এখন পর্যন্ত সবচেয়ে বড় অঘটনের জন্ম দিয়ে। মেক্সিকোর কাছে ১-০ গোলে হেরে আত্মবিশ্বাসেও বড় ধরনের চীর ধরেছিলো বিশ্ব চ্যাম্পিয়নদের । যার রেশ ছিলো পরের ম্যাচেও। সুইডেনের বিপক্ষে দ্বিতীয় ম্যাচেও পূর্ণ পয়েন্ট তুলতে বেশ ঘাম ঝড়াতে হয় তাদের। দ্বিতীয় রাউন্ডের স্বপ্ন বেচে থাকে টনি ক্রুসের গোলে। দক্ষিণ কোরিয়ার বিপক্ষে তাদের শুধু জয় পেলেই হবেনা। তাকিয়ে থাকতে হবে মেক্সিকো-সুইডেন ম্যাচের দিকেও। সেখানে সুইডেন জিতলে তিন দলের পয়েন্ট সমান ৬ হবে। সেক্ষেত্রে জটিল সমীকরণে পরতে হবে জার্মানি, সুইডেন ও মেক্সিকোকে।

এই গ্রুপে কোরিয়ার সম্ভাবনা খুবই ক্ষীণ। অবশ্য দুই ম্যাচ হেরেও তারা নামকাওয়াস্তে লড়াইয়ে আছে নক আউট পর্বে যাওয়ার। সেক্ষেত্রে তাদের বড় ব্যবধানে হারাতে হবে শক্তিশালী জার্মানিকে। আর সুইডেনের হার কামনা করতে হবে। তখন সমান তিন পয়েন্ট হবে জার্মানি, কোরিয়া ও সুইডেনের। যদিও জার্মানির সঙ্গে বিশ্বকাপে আগের দু’বারের মুখোমুখিতে কখনো জিতেনি এশিয়ার দলটি।

আর গ্রুপ পর্বের শেষ দুই ম্যাচ ড্র হলে শেষ সম্ভাবনাটুকু মিলিয়ে যাবে কোরিয়ার। সেক্ষেত্রে সুইডেন-জার্মানিকে মুখোমুখি হতে হবে ফিফার টাইব্রেকের নিয়মে। এই গ্রুপের জটিল সমীকরণটা এখণ অনেকটা অংকের মতো। মাঠের খেলায় যারা এগিয়ে থাকবে তারাই মেলাতে পারবে এই অংকের ফলাফল।

শেয়ার করুন।

উত্তর দিন