চট্টগ্রামের দুটি জেলায় আহবায়ক কমিটির নেতা খুঁজে পাচ্ছে না বিএনপি

0

চট্টগ্রামের দুটি জেলায় আহবায়ক কমিটির নেতা খুঁজে পাচ্ছে না বিএনপি। আহবায়ক কমিটির শীর্ষ দুই নেতা পুর্ণাঙ্গ কমিটির গুরুত্বপূর্ণ পদে থাকতে পারবেন না-এমন শর্তে দলের হাল ধরতে রাজি হচ্ছেন না কেউ। ফলে মহানগর থেকে নেতা ধার করে বিএনপির জেলা আহবায়ক কমিটি করতে হচ্ছে। রাজনীতি বিশ্লেষকরা বলছেন, এই অবস্থায় তৃণমূলে জনপ্রিয় দলটির নেতৃত্ব সংকটের চিত্রটি আরেকবার ফুটে উঠেছে। তবে তা মানতে নারাজ দলটির নেতারা।

একাদশ সংসদ নির্বাচনে ভরাডুবির পর দলের চেয়ারপার্সনের মুক্তির দাবিতে বিভাগীয় শহরগুলোতে কয়েকটি সমাবেশ ছাড়া আর কোন কর্মসুচি দিতে পারেনি বিএনপি। এই বাস্তবতায় ভারপ্রাপ্ত চেয়ারপার্সন তারেক রহমানের নির্দেশে জেলা কমিটিগুলো ঢেলে সাজানোর উদ্যোগ নিয়েছে কেন্দ্র। তারই অংশ হিসেবে বিভিন্ন জেলায় আহবায়ক কমিটি গঠন শুরু হয়েছে। আগামী তিন মাসের মধ্যে কাউন্সিলের মাধ্যমে পুর্ণাঙ্গ কমিটি হবে। তবে আহবায়ক আর সদস্য সচিব পুর্ণাঙ্গ কমিটির সভাপতি বা সম্পাদক হতে পারবেন না। কেন্দ্রের এমন শর্তেই বেধেছে বিপত্তি।

চট্টগ্রাম উত্তর ও দক্ষিণ জেলার স্থানীয় নেতারা আগ্রহী না হওয়ায়, নগর থেকে নেতা নিয়ে আহবায়ক কমিটি করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় বিএনপি। রাজনীতি বিশ্লেষকরা বলছেন, ধার করা নেতার নেতৃত্বে কর্মীবান্ধব নেতা নির্বাচন সম্ভব নয়। এই প্রক্রিয়ায় আরেক দফা হোচট খাবে বিএনপি।তৃণমুলের নেতারা বলছেন, আহবায়ক কমিটির নেতারা পূর্ণাঙ্গ কমিটিতে আসতে পারবেন না-এমন কোন ধারা বিএনপির গঠনতন্ত্রে নেই। কেন্দ্রের চাপিয়ে দেয়া নিয়মটি প্রত্যাহার চান তারা।

শেয়ার করুন।

উত্তর দিন