ঘূর্ণিঝড় বুলবুল মোকাবেলায় পুরোদমে প্রস্তুত রয়েছে দেশের সব উপকূলীয় অঞ্চল

0

ঘূর্ণিঝড় বুলবুল মোকাবেলায় পুরোদমে প্রস্তুত রয়েছে দেশের সব উপকূলীয় অঞ্চল। এই ঝড় মোকাবেলায় অতি ঝুঁকিপূর্ণ ৯ জেলায় ৪ হাজারের ওপর আশ্রয় কেন্দ্র খুলে দেয়া হয়েছে। এ তথ্য জানিয়ে সবাইকে দুর্যোগ মোকাবেলায় এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা: এনামুর রহমান। দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এ তথ্য জানান প্রতিমন্ত্রী।

এরই মধ্যে ঘূর্ণিঝড় ‘বুলবুল’এর প্রভাবে দেশের উপকুলীয় অঞ্চলে ঝড়ো হাওয়াসহ ভারী বর্ষণও শুরু হয়েছে। ঘূর্ণিঝড়ের তান্ডবে ক্ষয়ক্ষতি কীভাবে কমিয়ে আনা যায় সে লক্ষ্যেই এই আন্তঃমন্ত্রণালয় সভা।

সভা শেষে প্রতিমন্ত্রী জানান, সর্বাত্মক প্রস্তুতির কথা। বাংলাদেশে আঘাত হানার আগেই ১৮ লাখ মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হচ্ছে জানিয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান বলেন, অতি ঝুঁকিপূর্ণ ৯টি জেলায় ৪ হাজার ৭১টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রয়েছে। অনেক ক্ষেত্রে লোকজন না চাইলেও বুঝিয়ে তাদের আশ্রয় কেন্দ্র নেয়া হচ্ছে। প্রতিমন্ত্রী আরও জানান, মন্ত্রণালয় থেকে প্রতিটি আশ্রয় কেন্দ্রে ২ হাজার প্যাকেট করে শুকনো খাবার দেওয়া হয়েছে। একটি প্যাকেটে যে খাবার রয়েছে তা একটি পরিবার সাত দিন পর্যন্ত খেতে পারবে বলেও জানান এনামুর রহমান।

শেয়ার করুন।

উত্তর দিন