ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে দেশের দক্ষিণাঞ্চলে বিরাজমান রয়েছে দমকা হাওয়ার সাথে বৃষ্টিপাত

0

ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে দেশের দক্ষিণাঞ্চলে বিরাজমান রয়েছে দমকা হাওয়ার সাথে বৃষ্টিপাত। ভোরে সুন্দরবন দিয়ে উপকূল অতিক্রম করেছে ঘুর্ণিঝড়টি।

ঘুর্ণিঝড় বুলবুরের প্রভাবে পটুয়াখালীতে বইছে ঝড়ো হাওয়া আর ভারি বৃষ্টিপাত। মির্জাগঞ্জে ঝড়ো হাওয়ায় ঘর ভেঙে চাপা পড়ে হামেদ ফকির নামে এক বৃদ্ধ মারা গেছেন।

ঘুর্ণিঝড়ের তান্ডবে লন্ডভন্ড হয়ে গেছে সাতক্ষীরার উপকূলীয় শ্যামনগর উপজেলা। বিধ্বস্ত হয়েছে সহস্রাধিক বাড়িঘর। তবে এখনও হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

বরিশালে ভারি বৃষ্টি হচ্ছে। ভোর রাতে ৭০ কিলোমিটার বেগে বরিশালের উপর থেকে ঝড়ো হাওয়া বয়ে যায়। ভোর রাত ৪টা ২০ মিনিটে বরিশালের ওপর দিয়ে ঝড় বয়ে যায়। তখন এর গতি বেগ ছিল ৭০ কিলোমিটার। এরপর থেকে ঘুর্ণিঝড়েরর প্রভাবে বরিশালসহ উপকূলজুড়ে প্রচুর বৃষ্টি হচ্ছে। আবহাওয়া অফিস জানায়, ভোর ৬টা পর্যন্ত গত ২৪ ঘন্টায় ৭৭ দশমিক ৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এদিকে, বিভাগীয় কমিশনার ‍ইয়ামিন চৌধুরী জানান, গত রাতে ভোলার লালমোহনে গাছ চাঁপা পড়ে ১২-১৩টি কাঁচা ঘর বিধ্বস্ত এবং ৫ জন আহত হয়েছে।

ভোলার লালমোহনে ঝড়ের আঘাতে ৭টি ঘর বিধ্বস্ত হয়েছে। এসময় কমপক্ষে ১০ জন আহত হয়েছে।

বাগেরহাটে ঝড়ো হাওয়ার সাথে হচ্ছে ভারী বৃষ্টিপাত।

ঝালকাঠিতে শনিবার রাত থেকে ঝোড়ো হওয়ার সাথে ভারী বৃষ্টি হচ্ছে। শনিবার রাত থেকে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। জোয়ারে জেলার নদ-নদীর পানি বৃদ্ধি পেয়েছে। নিম্ন অঞ্চলের জনসাধারণ আশ্রয় কেন্দ্রে অবস্থান করছে।

নড়াইলে ঘুর্ণিঝড় বুলবুলের প্রভাবে দমকা হাওয়া ও বৃষ্টিপাত হচ্ছে।

পিরোজপুরে ভোর রাত থেকে মুষলধারে বৃষ্টি হচ্ছে। সেই সাথে দমকা হাওয়া বইছে। তবে বড় ধরনের কোন ক্ষয় ক্ষতির খবর পওয়া যায়নি। গত রাত থেকে জেলায় বিদ্যুত নাই। কৃষি বিভাগ সুত্রে জানা গেছে, মাঠ ঘাট তলিয়ে যাওয়ায় ফসলের ব্যপক ক্ষতি হয়েছে। আশ্রয় কেন্দ্রতে এখনও লোকজন বসে আছে। প্রসাসনের পক্ষ থেকে শুকনা খাবার সরবরাহ করা হয়েছে।

এদিকে, ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাব থেকে জানমালের নিরাপত্তার জন্য পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ১১ ঘন্টা পর সীমিত আকারে ফেরি চলাচল শুরু করেছে। বর্তমানে তেমন কোন যানবাহনের চাপ পরিলক্ষিত হয়নি। সকালে শতাধিক যাত্রীবাহি বাস আড়াই শতাধিক ট্রাক ফেরি পারা পারের অপেক্ষায় আছে। এর আগে গতকাল দুপুর ৩টা থেকে পাটুরিয়া-দৌলতদিয়া ও আরিচা-কাজিরহাট নৌরুটে লঞ্চ চলাচল বন্ধ করে দেয় কর্তৃপক্ষ।

শেয়ার করুন।

উত্তর দিন