ঘুষ না দিলে প্রতিবন্ধিরা সরকারি ভাতা তুলতে পারে না

0

বেসরকারি সংগঠনগুলো প্রতিবন্ধিদের সেবার নামে বাণিজ্য করছে। এছাড়া, ঘুষ না দিলে প্রতিবন্ধিরা সরকারি ভাতা তুলতে পারে না। বিকেলে রাজধানীতে একটি অনুষ্ঠানে, এসব অভিযোগ করেছেন প্রতিবন্ধিরা। এসময় তারা সরকারি-বেসরকারি চাকরিতে প্রতিবন্ধিদের প্রবেশের সুযোগ সৃষ্টি এবং জাতীয় সংসদে সংরক্ষিত আসন রাখার দাবি জানান। অনুষ্ঠানে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী- এম এ মান্নান নারীদের মতো প্রতিবন্ধিদের জন্যও সংসদে সংরক্ষিত আসন রাখার বিষয়টি বিবেচনার আশ্বাস দেন।

দৃষ্টি প্রতিবন্ধি শিক্ষার্থীদের নিয়ে ‘ডিবেট ফর ডেমোক্রেসি’ জাতীয় সংসদের আদলে সরকার ও বিরোধী দলের মাঝে আয়োজন করে এই বিতর্ক অনুষ্ঠানের। ‘প্রতিবন্ধিদের অধিকার নিশ্চিতকরণে বাজেট বরাদ্দ ও সরকারি-বেসরকারি অংশীদারিত্ব’ বিষয়ের ওপর দীর্ঘ বিতর্ক হয়।

এসময় সরকারি দলের সদস্যরা প্রতিবন্ধিদের উন্নয়নে সরকারি-বেসরকারি অংশীদারিত্ব-পিপিপি’র গুরুত্ব তুলে ধরেন। তবে বিরোধীদলের সদস্যরা অভিযোগ করেন, বেসরকারি প্রতিষ্ঠানগুলো প্রতিবন্ধিদের উন্নয়নের নামে নিজেদের উন্নয়ন করছে। তাই নীতি নির্ধারণী পর্যায়ে তাদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।

অনুষ্ঠানের সঞ্চালক হাসান আহমেদ কিরণ বলেন, ১০ ভাগ প্রতিবন্ধিকে বাদ দিয়ে– দেশের সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়। আর প্রধান অতিথি অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী- এম এ মান্নান প্রতিবন্ধিদের উন্নয়নে সরকারের পাশাপাশি সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান।

বিচারকদের রায়ে বিতর্কে বিরোধীদলকে বিজয়ী ঘোষণা করা হয়।

শেয়ার করুন।

উত্তর দিন