গ্রামীণ অর্থনীতিতে আরো বেশি বিনিয়োগ করার আহ্বান

0

দারিদ্র্য বিমোচনে উন্নয়ন অংশীদারদের গ্রামীণ অর্থনীতিতে আরো বেশি বিনিয়োগ করার আহ্বান জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইতালির রোমে আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিলের ৪১তম গভর্নিং কাউন্সিলের উদ্বোধনী অনুষ্ঠানে, মূল বক্তব্যে তিনি এই আহ্বান জানান। ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বিশ্ব গড়তে, উন্নয়ন অংশীদারদের আরেকটু উদার হওয়ার তাগিদ দেন শেখ হাসিনা।

কৃষি উন্নয়নের মাধ্যমে দারিদ্র্য দুর করতে, উন্নয়নশীল দেশগুলোর গ্রামীন ও প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে, ইতালীর রোমে আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল প্রতিষ্ঠা করে জাতিসংঘ।

৩০ বছরের বেশি সময় ধরে প্রান্তিক মানুষের জীবনমান উন্নয়নে কাজ করে আসা সংস্থাটির ৪১তম গভর্নিং কাউন্সিলে প্রধান অতিথি হিসেবে যোগ দেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আইএফএডি’র মূল প্রবন্ধ উপস্থাপন করে প্রধান বক্তবা শেখ হাসিনা বলেন, প্রান্তিক জনগোষ্ঠীকে উন্নয়নের ধারায় যুক্ত করতে না পারলে– এসডিজি বাস্তবায়ন সম্ভব নয়। এজন্য উন্নয়ন সহযোগীদের আরো সহায়তার আহ্বান জানান তিনি। শেখ হাসিনা বলেন, জলবায়ুর পরিবর্তনের কারণে কৃষির উৎপাদন কমেছে। ফলে বাংলাদেশের মতো অনেক দেশই সবচে’ বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে বলেও জানান সরকার প্রধান।

বাংলাদেশের কৃষি মডেল অনুসরণ করে বিশ্বের অন্যদেশগুলো লাভবান হচ্ছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন– সামাজিক ও অর্থনীতির উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নের কারণেই দেশকে এগিয়ে নেয়া সম্ভব হচ্ছে। ক্ষুদ্র ও মাঝারী কৃষকদের জীবন মান উন্নয়নের ক্ষেত্রে টেকসই উপায় খুঁজে বের করতে– ইফাদের প্রতি আহবানও জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শেয়ার করুন।