গাইবান্ধার গোবিন্দগঞ্জে দীর্ঘদিন ধরে সক্রিয় কিডনি পাচারকারী চক্র

0

গাইবান্ধার গোবিন্দগঞ্জে দীর্ঘদিন ধরে সক্রিয় কিডনি পাচারকারী চক্র। দারিদ্রতার সুযোগ নিয়ে এই চক্রটি গ্রামের মানুষের কিডনি বিক্রিতে উদ্বুদ্ধ করছে। সেইসঙ্গে সংঘবদ্ধ চক্রটি প্রতারণার মাধ্যমে অসহায় মানুষের কিডনি বিক্রির টাকাও হাতিয়ে নিচ্ছে। এখন অর্থাভাবে চিকিৎসাও করাতে পারছে না ভুক্তভোগীরা ।

দেহের অঙ্গ বিক্রি আইন অনুযায়ী নিষিদ্ধ হলেও স্থানীয় দালাল চক্রের খপ্পরে পড়ে গাইবান্ধার গোবিন্দগঞ্জের অনেকেই বিক্রি করছেন কিডনী। অনেকটা গোপনেই চলে কয়েক বছর আগ থেকে শুরু হওয়া এই কারবার। গ্রামের খেটে খাওয়া মানুষদের কেউ এনজিও’র ঋণমুক্ত হতে, কেউ আবার স্বাচ্ছন্দ্যে সংসার চালাতে বিক্রি করছে কিডনী। আর এর পেছনে কাজ করে দালাল চক্র। প্রতিটি কিডনীর জন্য ৫ থেকে ৭ লাখ টাকা পাওয়ার কথা থাকলেও ৩ থেকে সাড়ে ৩ লাখ টাকার বেশি কেউ পায়নি। একারণে কিডনি বিক্রি করে অসুস্থ্য হয়ে পড়া মানুষগুলোরই এখন মিলছে না সুচিকিৎসা।

এদিকে, অসুস্থদের দ্রুত নিকটবর্তী চিকিৎসা কেন্দ্রে যাওয়ার পরামর্শ দিয়েছেন সিভিল সার্জন। এদিকে, কেউ প্রতারিত হলে কিম্বা দালাল চক্রের খপ্পরে পড়ে কিডনী বিক্রির অভিযোগ করলে আইনি ব্যবস্থা নেয়া হবে বললেন পুলিশ সুপার।

শেয়ার করুন।

উত্তর দিন